অসীম সাহসী নারীদের সংগ্রামের কারণেই দেশ এগিয়ে যাচ্ছে: স্পিকার
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ১৮:২৮
অসীম সাহসী নারীদের সংগ্রামের কারণেই দেশ এগিয়ে যাচ্ছে: স্পিকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, আর্ত মানবতার সেবায় সমাজ বিনির্মাণে এদেশের নারীরা সর্বদা আন্তরিক। তিনি বলেন, অসীম সাহসী নারীদের আজীবন সংগ্রামের কারণেই বাংলাদেশ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে।


৩ ডিসেম্বর, শনিবার রাজধানী শাহবাগে জাতীয় জাদুঘরে অধ্যাপক ডা. জোহরা কাজী পরিষদ আয়োজিত স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


ড. শিরীন শারমিন বলেন, ‘অধ্যাপক ডা. জোহরা কাজী দীর্ঘ বর্ণাঢ্য ও কর্মময় জীবনে একাগ্রভাবে আর্তমানবতার সেবায় কাজ করে গেছেন। তিনি ভাষা আন্দোলনে ও মহান মুক্তিযুদ্ধে আহতদের চিকিৎসাসেবা প্রদান করেছেন। ঢাকা মেডিকেলে তিনিই প্রথম মহিলাদের আলাদাভাবে চিকিৎসাসেবা পাওয়ার ব্যবস্থা করেছেন।’


ডা. কাজী জোহরার আদর্শে চিকিৎসকরা অনুপ্রাণিত হলে মাতৃমৃত্যু, শিশুমৃত্যু প্রতিরোধে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সূচকগুলো অর্জন করা সম্ভব বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।


বিশেষ অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, 'উপমহাদেশের প্রথম বাঙালি মুসলিম চিকিৎসক অধ্যাপক ডা. জোহরা বেগম কাজী মা ও প্রসূতি চিকিৎসায় সারাজীবন কাজ করছেন। তার আত্মত্যাগের কারণে মা ও প্রসূতিরা ওই সময়ে সুচিকিৎসা পেয়েছেন। তার অবদানকে সবার মনে রাখা দরকার। এজন্য যার যার অবস্থান থেকে অধ্যাপক ডা. জোহরা বেগম কাজীর অবদান রক্ষায় কাজ করতে হবে।'


এ সময় তার স্মৃতিকে স্মরণ রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের মা ও প্রসূতি বিভাগের ওয়ার্ডকে অধ্যাপক ডা. জোহরা বেগম কাজীর নামকরণ করা হবে বলে জানান বিএসএমএমইউ উপাচার্য।


অনুষ্ঠানে দুদক কমিশনার ও অধ্যাপক ডা. জোহরা কাজী পরিষদের সভাপতি ড. মোজাম্মেল হক খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল, বিএসএমএমইউ উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন প্রমুখ।


এতে স্বাগত বক্তব্য দেন স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক ডা. মো. নাজমুল করিম মানিক এবং প্রধান আলোচক হিসেবে ছিলেন অধ্যাপক ডা. লতিফা শামসুদ্দিন।


বিবার্তা/রিয়াদ/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com