বাংলাদেশ-কম্বোডিয়ার মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির আশা
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১২:০২
বাংলাদেশ-কম্বোডিয়ার মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির আশা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাণিজ্য সহযোগিতার ক্ষেত্র আরও সম্প্রসারণে সম্মত হয়েছে বাংলাদেশ ও কম্বোডিয়া। এর ফলে দেশ দুটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর করতে পারে বলে আশা করা হচ্ছে।


২২ সেপ্টেম্বর, বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়। এ বৈঠকে তারা বাণিজ্য সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণে সম্মত হয়েছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।


পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্বোডিয়ার সঙ্গে এফটিএ-র জন্য তার আগ্রহ প্রকাশ করেছেন এবং কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন এই প্রস্তাবে সম্মত হয়েছেন।


বৈঠকে বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়েও আলোচনা হয়।


কম্বোডিয়ার প্রধানমন্ত্রী কম্বোডিয়া থেকে বাংলাদেশে চাল রপ্তানির বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশকে কম্বোডিয়ায় কৃষি ও ভৌত অবকাঠামো উন্নয়নে বিনিয়োগের আমন্ত্রণও জানান তিনি।


হুন সেন বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেন যে, আসিয়ানের চেয়ারম্যান হিসেবে কম্বোডিয়া রোহিঙ্গা সমস্যা সমাধানে সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রাখবে।


এছাড়া প্রধানমন্ত্রী আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক আন্তোনিও ভিতোরিনোর সাথেও দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।



এ বৈঠকে প্রধানমন্ত্রী আইওএম মহাপরিচালককে বলেছেন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) কোভিড মহামারি এবং ইউক্রেন যুদ্ধের কারণে যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, সেগুলো মোকাবিলায় কার্যকর সুপারিশ করে অভিবাসী প্রেরণকারী দেশগুলোকে সহায়তা করতে পারে বাংলাদেশ।


লিবিয়া ও ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশে পাচারের শিকার বাংলাদেশিদের প্রত্যাবাসনে সহযোগিতার জন্য আইওএমকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।


আইওএম মহাপরিচালক অভিবাসীদের কল্যাণে বাংলাদেশের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেন এবং আশা প্রকাশ করেন যে বাংলাদেশ ও আইওএমের মধ্যে সহযোগিতার ক্ষেত্র ভবিষ্যতে আরও প্রসারিত হবে।


পরে প্রধানমন্ত্রী কসোভোর প্রেসিডেন্ট ভজোসা ওসমানী-সাদ্রিউয়ের সঙ্গে আরেকটি দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ ও কসোভোর মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়।


অন্যদিকে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারাও একই স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।


এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন। সূত্র: বাসস।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com