গণপরিবহনে কিলোমিটারে ভাড়া বাড়বে ২৯ পয়সা: তথ্যমন্ত্রী
প্রকাশ : ০৬ আগস্ট ২০২২, ১৫:৩২
গণপরিবহনে কিলোমিটারে ভাড়া বাড়বে ২৯ পয়সা: তথ্যমন্ত্রী
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ বলেছেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে পরিবহণ খাতে প্রভাব পড়বে এটা স্বাভাবিক। ৫০ জন যাত্রীবাহী একটি বাসের ক্ষেত্রে ৭০ ভাগ অকোফেন্সি ধরলে প্রতি কিলোমিটারে মূল্য বৃদ্ধি হবে মাত্র ২৯ পয়সা।


শনিবার (৬ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তন (টিএসসি) তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, অনবদ্য ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক, ছাত্ররাজনীতির নান্দনিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা শহীদ কেপ্টেন শেখ কামাল এর ৭৩ তম জন্মশতবার্ষিকী উপলক্ষে 'স্পর্ধিত তারুণ্যের প্রতিচ্ছবি শেখ কামাল' শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে বাংলােশ ছাত্রলীগ। এসময় তিনি প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন।


হাসান মাহমুদ বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে পরিবহণ খাতে প্রভাব পড়বে এটা স্বাভাবিক। যদি একটি বাসে ৫০ জন যাত্রী থাকেন আর এক্ষেত্রে ৭০ ভাগ অকোফেন্সি ধরলে প্রতি কিলোমিটারে মূল্য বৃদ্ধি হবে মাত্র ২৯ পয়সা। এখন প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা করে ভাড়া নেয়া হয়৷ বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ২ টাকা ০৯ পয়সায় দাড়াবে। সরকার পক্ষ পরিবহন সেক্টরের সবার সাথে বসে এবিষয়ে সমন্বয় করবে যাতে কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে।


জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে হাসান মাহমুদ বাংলাদেশের পার্শ্ববর্তী দেশগুলোর পরিসংখ্যান উল্লেখ করে বলেন, ২০২১-২২ অর্থবছরে জ্বালানি এবং বিদ্যুৎ খাতে ৫৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছেন। কিন্তু আমাদের পার্শ্ববর্তী দেশে সরেকম কোনো ভর্তুকি দেননি। অথচ এসব দেশে জ্বালানি তেলের মূল্য অনেক আগে বৃদ্ধি করা হয়েছে। ভারতে ডিজেলের মূল্য বাংলাদেশী মূল্য ১১৪ টাকা বহু আগে থেকে ছিলো। আর অকটেনের মূল্য ১৩৪/১৩৫ টাকা ছিলো। পার্শ্ববর্তী দেশগুলোতে এই মূল্য আগে থেকেই বেশি ছিলো। আমাদের দেশে মূল্য কম হওয়ার কারণে সীমান্ত দিয়ে প্রচুর তেল পাচার হয়েছে। অথচ বাংলাদেশে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে যে দাম নির্ধারণ হয়েছে তা অন্যান্য দেশে আগে থেকেই ছিলো। এখন বাংলাদেশে ডিজেলের মূল্য বাড়ানোর ফলে দাড়িয়েছে ১১৪ টাকা ভারতের কলকাতায়ও আগে থেকে ১১৪ টাকার সমমান মূল্য ছিলো, চীনে ১১৮ টাকা, আরব আমিরাতে ১২২.৮০ টাকা, নেপালে ১২৭.৮২ টাকা, ইন্দোনেশিয়ায় ১৩৮.২৪, সিংগাপুর ১৮৯.৭৮ এবং হংকং ২৬০.৭৫ টাকা। আর আমাদের দেশে মূল্য সমন্বয় করে আশেপাশের দেশগুলোর পর্যায়ে গেছে মাত্র। কিন্তু অনেক দেশের চেয়েও কম।


তিনি বলেন, দেশের পক্ষে এভাবে ভর্তুকি দেওয়া সম্ভবপর নয়। আমরা জানি যে এতে সাধারণ মানুষের কিছু অসুবিধা হবে। বিশ্ববাজারে তেলের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে এবিষয়ে আমাদের দেশের কিছু সবজান্তা বিশেষজ্ঞ লোক আজ টিভির পর্দা গরম করবেন!


এতে বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।


বিবার্তা/সোহেল/সাইদুল/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com