কাঁটা বিছানার পথে হাঁটা মানুষ সাংবাদিক: প্রণব সাহা
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২১, ১৫:০৪
কাঁটা বিছানার পথে হাঁটা মানুষ সাংবাদিক: প্রণব সাহা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডিবিসি নিউজ সম্পাদক প্রণব সাহা বলেছেন, সাংবাদিকদের তথ্য প্রবাহের জন্য প্রতিদিনই পরিবর্তিত পরিস্থিতির মধ্য দিয়ে কাজ করতে হচ্ছে। সাংবাদিকরা হচ্ছেন কাঁটা বিছানার পথে হাঁটা মানুষ। প্রতিনিয়ত তাদের চ্যালেঞ্জ মোকাবেলা করে দেশের প্রকৃত চিত্র তুলে ধরতে হচ্ছে।


বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে “পরিবর্তিত পরিস্থিতিতে গণমাধ্যম: ভূমিকা ও সংকট” শীর্ষক গোলটেবিল আলোচনায় আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। গোলটেবিল আলোচনার আয়োজন করে বিবার্তা২৪ডটনেট ও জাগরণ (আইপি) টিভি।


প্রণব সাহা বলেন, আমাদের গণমাধ্যমের সংকট শেষ হবে না, কিন্তু আমাদের চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে যেতে হবে। আমাদের সাংবাদিকদের মনে রাখতে হবে, আমি যখন সাংবাদিকতা করছি তখন দেশের ও সমাজের খারাপ দেখলে আমাদের সমালোচনা করতেই হবে। আমরা সমালোচনা না করলে এগুলো শোধরাবে কি করে?


গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে তিনি বলেন, আমাদের সাংবাদিক, মালিক সবার স্বাধীনতা থাকতে হবে। এরপর যার যার দায়িত্ব সঠিক ভাবে পালন করতে হবে। মনে রাখতে হবে, একটি সঠিক সংবাদ কাউকে আঘাত করতে পারে। কিন্তু এ আঘাত সইবার মতো সহনশীল আমাদের হতে হবে। এমনকি রাষ্ট্রকেও এ বিষয়ে সহনশীল ভূমিকা পালন করতে হবে।


ডিবিসির এই নিউজ এডিটর বলেন, আমাদের পত্রিকা, টেলিভিশন, অনলাইনের সাথে আইপি টিভিও এসেছে। আমি বিষয়টিকে ইতিবাচক ভাবে দেখছি। আমরা কেউ কারো কাছে হেরে যাবে না। আমাদের সবকিছু নিয়ে চলতে হবে। আইপি টিভির সংবাদ প্রকাশের অনুমতির নীতিমালা করলে আমি তার পক্ষে থাকবো।


গণমাধ্যমের সংকট কাটিয়ে উঠা প্রসঙ্গে তিনি বলেন, আমাদের গণমাধ্যমের সংকট ছিল, আছে এবং থাকবে। তবে এসব সংকট দূরীকরণে আমাদের প্রাতিষ্ঠানিকতা রক্ষা করতে হবে৷ তাহলে এসব সংকট আমাদের তেমন ভোগাতে পারবে না।


জাগরণ আইপি টিভি’র প্রধান সম্পাদক এফএম শাহীনের সঞ্চালনা ও বিবার্তা২৪ডটনেট সম্পাদক বাণী ইয়াসমিন হাসি’র সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি। অনুষ্ঠানে কী-নোট উপস্থাপন করেন জিটিভির প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা।


এছাড়া আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আজকের পত্রিকার সম্পাদক গোলাম রহমান, ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার, নিউজ টোয়েন্টিফোর টিভির যুগ্ম বার্তা সম্পাদক এবং ডব্লিউজেএনবির সমন্বয়ক আঙ্গুর নাহার মন্টি প্রমুখ।


বিবার্তা/সোহেল/রাসেল/আদনান/বিপ্লব/গমেজ/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com