শিরোনাম
বিদায় ২০২১
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২১, ১৮:১৭
বিদায় ২০২১
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহাকালের আবর্তে বিলীন হয়ে যাচ্ছে আরো একটি বছর। ইতিমধ্যে অস্ত গেছে ২০২১ সালের সূর্য। শুক্রবার (৩১ ডিসেম্বর) মধ্যরাতে বিশ্বেরঅন্যান্য দেশের সাথে বাংলাদেশও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নতুন আশা নিয়ে ২০২২ সালকে বরণ করবে।


নববর্ষ মানেই সকলের মাঝে জাগায় প্রাণের নতুন স্পন্দন, নতুন আশা, নতুন সম্ভাবনা। বিগত বছরের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা পেছনে ফেলে নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাওয়া। স্বভাবতই নতুন বছর নিয়ে এবারও মানুষের নতুন প্রত্যাশা।


এদিকে বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০২২ সালকে স্বাগত জানিয়েছে নিউজিল্যান্ড। আতশবাজির মাধ্যমে নতুন বছরকে স্বাগত জানায় নিউজিল্যান্ডের অকল্যান্ডবাসী।


নতুন বছরের শুরুতে অকল্যান্ডের রাতের আকাশ আলোকিত হয়ে উঠে আতশবাজির আলোকচ্ছটায়। নতুন বছরকে বরণ করে নিতে শহরের বিভিন্ন স্থাপনারও সেজে উঠেছে ঝলমলে আলোতে।


২০২১ সালজুড়ে করোনা মহামারি, করোনার ধরন ডেলটা-অমিক্রন, টিকা বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্রে ছিল। এর বাইরে আফগানিস্তান পরিস্থিতি, মহাকাশ পর্যটনসহ কয়েকটি বিষয় নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা হয়েছে।


গ্যাসের রেকর্ড দাম: করোনা মহামারি ছাপিয়ে বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করার পর হঠাৎ প্রাকৃতিক গ্যাসের চাহিদা বেড়ে যায়। এই পরিস্থিতিতে এশিয়া ও ইউরোপের বাজারে জ্বালানি পণ্যটির দামও বাড়ে। ইউরোপের বাজারে প্রতি মেগাওয়াট/আওয়ার ডাচ টিটিএফ গ্যাসের দাম ওঠে ১৮৭ দশমিক ৭৮ ইউরো।


আকাশপথে বৃহত্তম উদ্ধার অভিযান: গত আগস্টে আফগানিস্তানে ক্ষমতায় আসে তালেবান। ওই সময় আকাশপথে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় উদ্ধার অভিযান চালায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। আকাশপথে আফগানিস্তান থেকে ১ লাখ ২৩ হাজারের বেশি মানুষকে সরিয়ে আনা হয়। এই অভিযানকে ভিয়েতনাম যুদ্ধের সমাপ্তিতে সায়গন থেকে বেসামরিক মানুষদের সরিয়ে আনার সঙ্গে তুলনা করা হয়। ১৯৭৫ সালে দক্ষিণ ভিয়েতনাম থেকে ৫৫ হাজার মানুষকে সরিয়ে এনেছিল যুক্তরাষ্ট্র।


সুয়েজ খালে অচলাবস্থা: বিশ্ব বাণিজ্যের গুরুত্বপূর্ণ পরিবহন রুট মিসরের সুয়েজ খাল। গত মার্চে এই নৌপথে কনটেইনারবাহী বিশালাকারের জাহাজ এভারগ্রিন আড়াআড়ি আটকে যায়। ফলে ছয় দিন ওই ব্যস্ত নৌপথে জাহাজ চলাচল বন্ধ থাকে। তীব্র জটে আটকা পড়ে ৪২২টি পণ্যবাহী জাহাজ।


চীনা অনুপ্রবেশ: তাইওয়ানের আকাশসীমায় একাধিকবার চীনা যুদ্ধবিমানের অনুপ্রবেশ ২০২১ সালে আলোচিত ঘটনাগুলোর একটি। গত অক্টোবরে চীনের জাতীয় দিবসে ১৪৯টি চীনা যুদ্ধবিমান তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আকাশ প্রতিরক্ষা এলাকা অতিক্রম করে। চীন-তাইওয়ানের এই বিরোধ আঞ্চলিক নিরাপত্তা ও আন্তর্জাতিক রাজনীতিতে উত্তাপ ছড়ায়।


রোনালদো বনাম মেসি: বছরজুড়ে আলোচনায় ছিলেন ফুটবল তারকা পর্তুগালের রোনালদো আর আর্জেন্টিনার পেলে। ১১৫ গোল করে বিদায়ী বছরে জাতীয় দলের হয়ে ইতিহাসের সবচেয়ে বেশি গোল করার রেকর্ড করেছেন রোনালদো। আর দক্ষিণ আমেরিকার সেরা স্ট্রাইকার হিসেবে ব্রাজিলের কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে গেছেন মেসি। আর্জেন্টিনার হয়ে ৭৯টি গোল করেছেন মেসি। বিদায়ী বছরে বার্সেলোনা ছেড়ে প্যারিসের একটি দলে যুক্ত হয়ে আলোচনার জন্ম দিয়েছেন মেসি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com