শিরোনাম
বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৪
বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ
প্রতীকি ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ ১০ সেপ্টেম্বর, বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে। বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসে এবারের প্রতিপাদ্য ‘কর্মের মাধ্যমে আশা তৈরি করা।’


২০০৩ সালে থেকে আত্মহত্যা প্রতিরোধের উদ্দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্বের অনেক দেশ দিবসটি পালন করে আসছে। দিবসটি পালন করতে আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংস্থার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বৈশ্বিক মানসিক স্বাস্থ্য ফেডারেশন একসঙ্গে কাজ করে। ২০১১ সালে আনুমানিক ৪০টি দেশ এই দিবসটি উদযাপন করে।


২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করা মানসিক স্বাস্থ্য সংক্রান্ত একটি প্রতিবেদন অনুসারে, বিশ্বের নিম্ন আয়ের কোনো দেশেই আত্মহত্যা প্রতিরোধে কোনো কৌশল বা কর্মপন্থা ঠিক করা নেই। যেখানে নিম্ন মধ্য আয়ের দেশগুলোর ১০ শতাংশ এবং উচ্চ আয়ের সব দেশেই এই প্রতিরোধ ব্যবস্থা রয়েছে।


এদিকে দিবসটি উপলক্ষে ঢাকায় সাইকেল র‌্যালির আয়োজন করেছে হিল বাংলাদেশ ফাউন্ডেশন। আজ (১০ সেপ্টেম্বর) সকাল ৯টায় রাজধানীর সংসদ ভবন থেকে এই সাইকেল র‌্যালির যাত্রা শুরু হবে। যা মানিক মিয়া এভিনিউ, সংসদ ভবন এলাকা, আসাদ গেট হয়ে আবার মানিক মিয়া এভিনিউতে এসে শেষ হবে।


অন্যদিকে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং অ্যাডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের যৌথ উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।


উল্লেখ্য, পৃথিবীতে প্রতিদিন এক লাখ মানুষের মধ্যে ১৩ হাজার ৪২ জন আত্মহত্যা করে। মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার পরিমাণ ৩ গুণ বেশি। পৃথিবীতে প্রতিদিন গড়ে ১৩২ জন আত্মহত্যা করে। আর বাংলাদেশে প্রতি বছরে প্রতি লাখে গড়ে ১২ হাজার ৮০৮ আত্মহত্যা করে, যা ঊর্ধ্বমুখী।


বাংলাদেশের মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার প্রবণতা বেশি। ২০১৯-২০ কোভিড সময়ে বাংলাদেশে আত্মহত্যা করছে ১৪ হাজার ৪৩৬ জন। যাদের মধ্যে ২০-৩৫ বয়সের মানুষ বেশি আত্মহত্যা প্রবণ।


বিবার্তা/বিদ্যুৎ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com