শিরোনাম
কচুরিপানা নিয়ে কেন গবেষণা হতে পারে না: পরিকল্পনামন্ত্রী
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২১, ২১:০০
কচুরিপানা নিয়ে কেন গবেষণা হতে পারে না: পরিকল্পনামন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রশ্ন করার সাহস থাকবে হবে, কিন্তু সাহস দেশের সংস্কৃতিতে কম। একবার কচুরিপানা নিয়ে তিনি গবেষণা করতে বলেছিলাম, কিন্তু সেটা বিকৃত করে ‘কচুরিপানা খেতে বলেছেন’ বলে গণমাধ্যমে এসেছিল। আমি এখনও বলি, কচুরিপানা নিয়ে কেন গবেষণা হতে পারে না?


সোমবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ‘গবেষণার চূড়ান্ত ফলাফল উপস্থাপন সংক্রান্ত সেমিনার-২০২১’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন মন্ত্রী।


এম এ মান্নান বলেন, কচুরিপানা নিয়ে একবার বলেছিলাম গবেষণার প্রয়োজন আছে। এরকম একটা গবেষণা করে নিয়ে আসুন। সেখানে জ্যেষ্ঠ শিক্ষক, চার-পাঁচজন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। আমি সেদিন বলেছিলাম, কচুরিপানা নিয়েও কেন গবেষণা করা যাবে না? এটা নিয়ে এক সাংবাদিক ভাই বলেছিলেন যে, ‘আমি কচুরিপানা খেতে বলেছি!’ সেজন্য প্রথমে যে কথাটা বলেছিলাম, সাহস। সাহস আমাদের সংস্কৃতিতে কম। আমি ক্ষুদ্র মুখে বলছি এই বড় কথা। সাহস প্রদর্শন করতে হবে। কিন্তু করবে কারা, তরুণ যারা, পড়ছে যারা, পড়াচ্ছেন যারা, তারা। দে মাস্ট শো কারেজ (তাদের অবশ্যই সাহস দেখাতে হবে)। প্রশ্ন করতে হবে। এই ধরনের (কচুরিপানা নিয়ে কেন গবেষণা হতে পারবে না) মৌলিক প্রশ্ন করার অধিকার যখন আমরা অর্জন করবো, তখনই আমরা বাস্তবিক অর্থে শিক্ষিত হয়ে উঠবো বলে আমি মনে করি।


গবেষণার আহবান জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, সামাজিক বিজ্ঞান গবেষণা পরিষদে খুব বেশি টাকা নয়, আরও টাকা বাড়ানো প্রয়োজন। তবে সরকারি অর্থ ব্যয় করে কোনো অদ্ভূত বিষয়ে আমরা গবেষণা আশা করছি না। অদ্ভূত বিষয় বলতে পরী আছে কি না, জ্বিন কোথায় বসবাস করে– এগুলো কেউ করলে আমার সমস্যা নাই। কিন্তু আমাদের দৈনন্দিন বিষয়গুলো নিয়ে গবেষণা সরকারি ব্যয়ে করবেন। আমার মন্ত্রণালয় থেকে আপনারা সহায়তা পাবেন।


তিনি আরো বলেন, যারা বাইরে থেকে এসেছেন শিক্ষক ও গবেষকরা, আপনাদের আমি স্বাগত জানাই এই চত্বরে। আপনারা বেশি বেশি আসবেন। আপনারা যত বেশি আসবেন, যোগাযোগ রাখবেন, আমাদের লাভ হবে। আমাদের শিক্ষিত হওয়ার সুযোগ পাওয়া যাবে।


বিবার্তা/আদনান/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com