রোহিঙ্গা ইস্যুতে ত্রিপক্ষীয় বৈঠক ১৯ জানুয়ারি: পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২১, ১৮:২৫
রোহিঙ্গা ইস্যুতে ত্রিপক্ষীয় বৈঠক ১৯ জানুয়ারি: পররাষ্ট্রমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোহিঙ্গা ইস্যুতে চীনের উদ্যোগে ১৯ জানুয়ারি ঢাকায় বাংলাদেশ, মিয়ানমান ও চীনের পররাষ্ট্র সচিব পর্যায়ের ত্রিপক্ষীয় বৈঠক হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বুধবার (১৩ জানুয়ারি) বিকেলে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ তথ্য জানান।


মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে মিয়ারমারের সঙ্গে আলোচনায় এখন পর্যন্ত কোনো ফলাফল আসেনি। ওদের ভেরিফিকেশনের জন্য আমরা সাড়ে আট লাখ সাবমিট করেছি। অনাকাঙ্খিতভাবে মিয়ানমার খুব কম সংখ্যককে ভেরিফাই (সনাক্ত) করেছে। তারা খুব স্লো। মাত্র ৪২ হাজার ফাইনালি তারা সনাক্ত করেছে ৮ লক্ষ ৩০ হাজারের মধ্যে। এখানে আন্তরিকতার বড় অভাব।


উল্লেখ্য, গত ২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নিপীড়নের মুখে দেশটি থেকে কয়েক লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। একই বছরের নভেম্বর মাসে কক্সবাজার থেকে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেওয়ার লক্ষ্যে একটি প্রকল্প নেয় সরকার। আশ্রয়ণ-৩ নামে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় বাংলাদেশ নৌবাহিনীকে।


কিন্তু ২০১৮ সালে যখন প্রথম তাদের স্থানান্তরের পরিকল্পনা করা হয়, তখন থেকেই সেখানে যাওয়ার ব্যাপারে আপত্তি জানিয়ে আসছিল রোহিঙ্গারা। নানা প্রতিকূলতার মুখে কিছু সংখ্যক রোহিঙ্গা পরিবারকে ভাসানচরে নেয়া হলেও যেতে অনাগ্রহী ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গারা।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com