শিরোনাম
‘২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেব’
প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ১১:২৭
‘২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেব’
ফাইল ফটো
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২১ সালের মধ্যে দেশের সব ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সাতটি বিদ্যুৎকেন্দ্র ও ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এই ঘোষণা দেন তিনি।


বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।


প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে দেশের ৯৪ ভাগ মানুষ বিদ্যুতের আওতায় এসেছে। তৃণমূল পর্যায়ের মানুষ যেন উন্নয়ন পায়, তাদের ভাগ্যের যেন উন্নয়ন হয়, পরিবর্তন হয়, এ লক্ষ্য নিয়ে কাজ করছি। ঘরে ঘরে বিদ্যুৎ যাওয়ার কারণে মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।


তিনি বলেন, আমরা মানুষের খাদ্য, বস্ত্র, শিক্ষা, বাসস্থানের নিশ্চয়তা দিতে পেরেছি। এ দেশের একটি মানুষ গৃহ ছাড়া থাকবে না। একটি মানুষের জীবনে যা কিছু প্রয়োজন তার সবই আমরা পূরণ করব।


দেশের মানুষকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, এ দেশের মানুষ আমাদের ভোট দিয়েছিল বলেই আমরা আজ এত উন্নয়ন করতে পারছি। আমরা বাংলাদেশের মানুষ আত্মমর্যাদা নিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকতে চাই। কারো কাছে ভিক্ষা চাই না। কারণ, বঙ্গবন্ধু শেখ মুজিব বলেছিলেন, ‘ভিক্ষুক জাতির কোনো সম্মান থাকে না।’


প্রধানমন্ত্রী বলেন, আজ ২৩৪ টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন হয়েছে।বাকি উপজেলাগুলো খুব শিগগিরই আমরা শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনব। ২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত মুজিব বর্ষ পালিত হবে। মুজিববর্ষে শতভাগ বিদ্যুৎ সারাদেশে দিতে পারব বলে আমি বিশ্বাস করি। কেউ অন্ধকার থাকবে না, সব মানুষ আলোয় পৌঁছাবে।


বিদ্যুৎকেন্দ্রগুলো হলো- আনোয়ারা ৩০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, রংপুরে ১১৩ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, কর্ণফুলীতে ১১০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, শিকলবাহা ১০৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, পটিয়া ৫৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, তেঁতুলিয়া ৮ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র ও গাজীপুর ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র।


প্রধানমন্ত্রী জানান, সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সক্ষমতা অর্জনের লক্ষ্যে দ্রুত কাজ করছে।


শতভাগ বিদ্যুতায়নের আওতাধীন ২৩ উপজেলা হলো- বগুড়ার গাবতলী, শেরপুর, শিবগঞ্জ, চট্টগ্রামের লোহাগাড়া, ফরিদপুরের মধুখালী, নগরকান্দা, সালথা, গাইবান্ধার ফুলছড়ি, গাইবান্ধা সদর, পলাশবাড়ী, হবিগঞ্জ জেলার মাধবপুর, নবীগঞ্জ, ঝিনাইদহের কালীগঞ্জ, মহেশপুর, কিশোরগঞ্জের করিমগঞ্জ, নাটোরের বড়াইগ্রাম, লালপুর, সিংড়া, নেত্রকোনার বারহাট্টা, মোহনগঞ্জ এবং পিরোজপুর জেলার ভাণ্ডারিয়া, কাউখালী ও ইন্দুরকানী।


গণভবনে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com