শিরোনাম
৪৫ টাকার পেঁয়াজ কিনতে ১০০ টাকা খোয়া!
প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৯, ১৬:০৫
৪৫ টাকার পেঁয়াজ কিনতে ১০০ টাকা খোয়া!
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পেঁয়াজের বাজার ঊর্ধ্বমুখী। সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে নিত্যপ্রয়োজনীয় পণ্যটি। সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) তার ৩৫টি পয়েন্টে ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি করা শুরু করেছে গত মঙ্গলবার (১ অক্টোবর) থেকে।


সিদ্ধান্তটি ভালো হলেও দেশের প্রায় ১২ কোটি পরিবারের জন্য তা হাস্যকর বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ।


গত দুদিন ঢাকার বিভিন্ন বাজার ও টিসিবির বিক্রয় কার্যক্রম পরিদর্শন করে এমন মন্তব্য করেন তিনি।


মহিউদ্দিন আহমেদ বলেন, টিসিবির গাড়ি থেকে পেঁয়াজ কিনতে হলে সকাল ৯টা থেকে লাইনে দাঁড়াতে হয়। ১০টা থেকে বিক্রয় শুরু হলে ১০টা বা ১১টায় দাঁড়ানো ব্যক্তিরা ১-২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনছেন দুই কেজি।


একজন সাধারণ কর্মজীবীর দৈনিক এক ঘণ্টার কর্মমূল্য দাঁড়ায় ১০০-১২০ টাকা সর্বনিম্ন। তার মানে ৪৫ টাকার পেঁয়াজ কিনতে এক ঘণ্টার কর্মমূল্য যোগ করলে দাঁড়ায় এক কেজি পেঁয়াজের দাম ১৪৫ টাকা, যা বর্তমান বাজারমূল্যের চেয়ে অনেক বেশি।


জাতীয় প্রেস ক্লাবের সামনে টিসিবির পেঁয়াজ বিক্রি-সংক্রান্ত একটি ঘটনার উদাহরণ দিয়ে তিনি বলেন, বৃহস্পতিবার (৩ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আমাদের কর্মী বেলা ১২টায় লাইনে দাঁড়িয়ে ট্রাকের সামনে ১টা ২৫ মিনিটে ট্রাকের পৌঁছলে তাকে জানানো হয়, পেঁয়াজ শেষ।


এতে করে পেঁয়াজ না পেলেও আমার ওই কর্মীর কর্মঘণ্টার মূল্য টিসিবি কি দেবে? শুধু ঢাকা ও চট্টগ্রামে মিডিয়া মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ করা যাবে?


৯৯ শতাংশ বাজারে পেঁয়াজের মূল্য ১১০ টাকা পেয়েছে সাধারণ নাগরিক সমাজ। তবে বাজারে পর্যাপ্ত মজুদ রয়েছে বলে তারা জানিয়েছে।


পাশাপাশি বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রয়োজনের অতিরিক্ত পেঁয়াজ না কিনতে পরামর্শ দিয়েছে সংগঠনটি।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com