ভয়াবহ ৪ ধাক্কায়ও কিছু হবে না পদ্মা সেতুর!
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩৯
ভয়াবহ ৪ ধাক্কায়ও কিছু হবে না পদ্মা সেতুর!
নির্মাণাধীন পদ্মা সেতু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নির্মাণাধীন পদ্মা সেতুকে বলা হতো ‘স্বপ্নের সেতু’। কিন্তু এখন আর স্বপ্ন নয়। পদ্মা সেতু অনেকাংশে বাস্তবে রূপ নিয়েছে।


নির্মাণকাজের শেষদিকে থাকা এ সেতু এতটাই মজবুত যে, রিখটার স্কেলে ৮ মাত্রার ভূমিকম্পেও এর কিছু হবে না।


ভূমিকম্পসহ একসঙ্গে ভয়াবহ চারটি বড় ধাক্কা সামলে নেয়ার ক্ষমতা রয়েছে এ সেতুর। এ রকম ধাক্কা মোকাবিলার মতো মজবুত করেই সেতুটি নির্মাণ হচ্ছে।


বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম পদ্মা সেতুর বড় চারটি ধাক্কা মোকাবিলার ক্ষমতা ব্যাখা করেন।


তিনি বলেন, যদি কখনো রিখটার স্কেলে ৮ মাত্রার ভূমিকম্প হয়। আর ঠিক তখনই যদি পিলারের নিচ থেকে ৬২ মিটার মাটি সরে যায়, একই সময় যদি পুরো সেতু ট্রেন ও যানবাহনে লোড থাকে; ওই সময় ৫ হাজার মেট্রিক টন ওজনের আরও একটি জাহাজ এসে যদি সেতুর পিলারে ধাক্কাও দেয় তারপরও পদ্মা সেতুর কিছুই হবে না।


প্রকল্প সূত্রে জানা যায়, পদ্মা সেতু চালু হবে ২০২১ সালের জুনে। চলতি সেপ্টেম্বর পর্যন্ত পদ্মা সেতুর কাজের অগ্রগতি ৮৩ দশমিক ৫০ ভাগ। সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩১টির নির্মাণ শেষ হয়েছে। বাকিগুলোর পাইলিং শেষে এখন উপরের অংশের কাজ চলছে। ৪১টি স্প্যানের মধ্যে ১৪টি বসানো হয়েছে। এছাড়া পদ্মানদীর দুই পাশে সংযোগ সড়ক ও টোলপ্লাজা সম্পূর্ণ প্রস্তুত।


সরেজমিন দেখা গেছে, শরীয়তপুরের জাজিরা অংশ থেকে স্প্যানের ভেতরে রেললাইন এবং উপরে চারলেনের সড়ক বসানো শুরু হয়েছে। সড়ক নির্মাণের জন্য স্ল্যাব বসিয়ে জয়েন্ট দেয়া হচ্ছে।


২ হাজার ৯১৭টি রোডওয়ে ডেকস্ল্যাব বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা পদ্মা সেতু হবে। এখন জাজিরায় সর্বশেষ পিলার ৪২ নম্বর থেকে ৪১ নম্বর পিলার পর্যন্ত প্রায় অর্ধেক অংশে ৩৯টি রোডওয়ে স্লাব বসানো হয়েছে। আরও ১ হাজার ৩৭০টি স্ল্যাব তৈরির কাজ শেষ হয়েছে।


রেলওয়ে স্ল্যাব বসবে ২ হাজার ৯৫৯টি। এর মধ্যে ২ হাজার ৮১৯টি স্ল্যাব তৈরির কাজ শেষ। জাজিরা অংশের ৪২ থেকে ৩৭ নম্বর পিলার পর্যন্ত ৩২২টি স্ল্যাব বসানো হয়েছে। বাকিগুলোর কাজ চলমান।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com