শিরোনাম
উদ্বোধনের দিনই পদ্মা সেতুতে চলবে ট্রেন: রেলমন্ত্রী
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২৫
উদ্বোধনের দিনই পদ্মা সেতুতে চলবে ট্রেন: রেলমন্ত্রী
সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বপ্নের পদ্মা সেতুর কাজ চলছে পুরোদমে। এরইমধ্যে সেতুর ৭৩ শতাংশ কাজ শেষ হয়েছে। কাজও অব্যাহত আছে। এ লক্ষ্যে ভাঙ্গা-মাওয়া পর্যন্ত ৪২ কিলোমিটারের রেললাইনের কাজ চলছে। প্রথমদিকে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ট্রেন চলবে। স্বপ্নের এ সেতু উদ্বোধনের দিনেই এর সেতু দিয়ে ট্রেন চলাচল করবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।


মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর রেলভবন মিলনায়তনে সদ্য ভারত ও চীন সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।


নুরুল ইসলাম সুজন বলেন, এ সেতুর ওপর দিয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত (১৭২ কিলোমিটার) ট্রেন চলাচল করতে আরো সময় লাগবে। সেটা হয়তো আমাদের প্রকল্পের মেয়াদ (২০২৪ সাল) পর্যন্ত সময়ের প্রয়োজন পড়বে।


মন্ত্রী বলেন, আমরা রেলকে আধুনিক ও যুগোপযোগী করতে কাজ করে যাচ্ছি। চীনের সহযোগিতায় ও ভারতের অর্থায়নে আমাদের অনেক প্রকল্প চালু আছে। আমরা ট্রেনকে ১৬ কোটি মানুষের চাহিদার শীর্ষে আনতে চাই। সে লক্ষ্যে এরইমধ্যে কাজ শুরু হয়েছে, সিঙ্গেল লাইনগুলোকে ডাবল লাইনে আনার কাজ চলছে, নতুন নতুন রুটে রেল চলাচলের কাজ শুরু হয়েছে।


মন্ত্রী ভারত ও চীন সফর নিয়ে তার অভিজ্ঞতা ব্যক্ত করে বলেন, আমরা ভারতের ট্রেন, তাদের ট্রেনে আধুনিকতা সরেজমিনে দেখে এসেছি। আমাদের দেশে চলাচলরত ২৬৩ ট্রেনের ৬৮ শতাংশ মেয়াদ আছে, বাকিগুলোর নেই।


রেলমন্ত্রী আরো বলেন, আমরা ভারতের কাছে কিছু ইঞ্জিন কেনার প্রস্তাব দিলে তারা বন্ধুত্বের স্বরূপ ২০টি ইঞ্জিন উপহার দেবে বলে জানিয়েছে, যেগুলো তিন বছর পর ফেরত দেব। পরে সেখান থেকে আমরা ইঞ্জিন কিনব, সেটা হয়তো ২০২৩-২০২৪ সালে আসতে পারে। আমরা চীনের দ্রুতগতির ট্রেন দেখেছি, আমাদের দেশে সেগুলো নিয়ে স্ট্যাডি চলবে। বন্ধু রাষ্ট্র দুটির অভিজ্ঞতাগুলো ট্রেনে কীভাবে কাজে লাগানো যায়, সেটা নিয়ে কাজ করা হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন রেলমন্ত্রী।


রাজধানীর রেলকলোনির উচ্ছেদ নিয়ে মন্ত্রী বলেন, শাহজাহানপুর রেলকলোনিতে হাজারো অবৈধ স্থাপনা আছে, সেগুলো উচ্ছেদ অভিযান চলছে। আমরা ভালোর দিকে যাচ্ছি, একটা টেকসই অর্থনৈতিক দেশ গড়তে সরকার বদ্ধ পরিকর। সব অবৈধ স্থাপনা উচ্ছেদের কাজ চলবে।


এ সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com