ফের বেড়েছে হাসপাতালে ডেঙ্গু রোগী
প্রকাশ : ২৫ আগস্ট ২০১৯, ২০:০২
ফের বেড়েছে হাসপাতালে ডেঙ্গু রোগী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে নতুন করে ১ হাজার ২৯৯ জন রোগী ভর্তি হয়েছেন।


শনিবারের (২৪ আগস্ট) তুলনায় এই সংখ্যা ১২০ জন বেশি। গত শনিবার সারা দেশে নতুন রোগী ছিলেন ১ হাজার ১৭৯। গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৬০৭ জন, ঢাকার বাইরে ভর্তি হন ৬৯২ জন।


এর আগরে ২৪ ঘণ্টায় ঢাকায় ৫৭০ জন এবং ঢাকার বাইরে ৬০৯ জন এইডিস মশাবাহিত ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন।


বছরের শুরু থেকে এখন পর্যন্ত সারা দেশে ৬৩ হাজার ৫১৪ জন নাগরিক ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৫৭ হাজার ৪০৫ জন রোগী ছাড়পত্র পেয়েছেন বলে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে।


হাসপাতালগুলোতে এখন ভর্তি রয়েছেন ৫ হাজার ৯৪০ জন ডেঙ্গুরোগী। এর মধ্যে ঢাকার হাসপাতালগুলোতে ৩ হাজার ২৬৮ জন এবং সারাদেশে ২ হাজার ৬৭২ জন।


রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা রবিবার স্বাস্থ্য অধিদফতরে এক সংবাদ সম্মেলনে জানান, দেশের ৫৩টি হাসপাতাল থেকে তাদের কাছে ডেঙ্গু সন্দেহে ১৬৯টি মৃত্যুর তথ্য এসেছে। এর মধ্যে ৮০টি মৃত্যু পর্যালোচনা করে ৪৭টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত হয়েছেন তারা। তবে বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১৭৮ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।


গণমাধ্যমে আসা মৃত্যুর তথ্যগুলোও আইইডিসিআর পর্যালোচনা করছে জানিয়ে ফ্লোরা বলেন, সব হাসপাতাল থেকে তথ্য পেতে আমাদের দেরি হয়ে যায়। তারপর রোগীর রক্ত নমুনা পরীক্ষার পর আমরা নিশ্চিত হয়ে বলতে পারি, তিনি ডেঙ্গুতে মারা গেছেন কি না। তবে সব হাসপাতাল তৎক্ষণাৎ তথ্য দেয় না। আইইডিসিআরো পরিবারের কাছ থেকে তথ্য নেয়। তবে আমাদের যে হটলাইন নাম্বার আছে একটা, তাতে মৃত্যুর কোনো তথ্য আসেনি।


ফ্লোরা জানান, সব বিভাগের মধ্যে বরিশালে ডেঙ্গু আক্রান্তের হার বেশি। আইইডিসিআর সেখানে এপিডেমিকাল ও এন্টোমোলোজিকাল সার্ভে করছে।


গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৬০৭ জন, ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগের অন্য জেলায় ১৭৪ জন, চট্টগ্রাম বিভাগে ৮৪ জন, খুলনা বিভাগে ১৬৬ জন, রংপুর বিভাগে ২৮ জন, রাজশাহী বিভাগে ৭৮ জন, বরিশাল বিভাগে ১২৬ জন, সিলেট বিভাগে ১০ জন, ময়মনসিংহ বিভাগে ২৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।


গত জুনে ঢাকায় ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়ার পর ব্যাপকতা বাড়ে জুলাইয়ে, সরকারি হিসাবেই সে সময় রেকর্ড ১৬ হাজার ২৫৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হন।


অগাস্টের প্রথম সপ্তাহে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আগের মাসের তুলনায় দ্বিগুণের বেশি বেড়ে যায়, ৭ অগাস্ট একদিনে সর্বোচ্চ দুই হাজার ৪২৮ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হন।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com