যশোরে সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা নিয়ে কর্মশালা
প্রকাশ : ১৩ মে ২০১৯, ১৭:২৫
যশোরে সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা নিয়ে কর্মশালা
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পেশাগত ক্ষেত্রে ডিজিটাল সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় যশোরের একটি হোটেলে সোমবার প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
‘সাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা এবং শারীরিক সুরক্ষা শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণের উদ্দেশ্য হলো- বাংলাদেশের গুরুত্বপূর্ণ গণমাধ্যমে কর্মরত সাংবাদিকগণ যেন পেশাগত দায়িত্ব পালনের সাথে সাথে নিজেদের সুরক্ষা করতে পারে এবং গণমাধ্যমে সংবাদকর্মীরা যেন তাদের অধিকার ও ঝুঁকি হ্রাস করে পেশাগত দক্ষতা বৃদ্ধি এবং শারীরিক সুরক্ষার বিষয়ে আরো সক্রিয় হন।


মাগুরা, যশোর ও খুলনায় কর্মরত বিভিন্ন মিডিয়ার ২০জন সাংবাদিক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল। বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাব যশোর’র সভাপতি জাহিদ হাসান টুকুন এবং সম্পাদক আহসান কবির বাবু। সবাইকে ধন্যবাদ জানান ইন্টারনিউজের প্রোগ্রাম অফিসার মানিক মিয়াজী। সভাপতিত্ব করেন ইত্তেফাকের যশোর অফিসের স্টাফ রিপোর্টার ফারাজী আহমেদ সাঈদ বুলবুল।


এর আগে প্রশিক্ষণের প্রেক্ষাপট তুলে ধরে বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান বলেন- ডিজিটাল নিরাপত্তা সম্পর্কে বিস্তারিত জানার জন্য এ কর্মশালা একটি বড় সুযোগ। এখান থেকে সাংবাদিকগণ পেশাগত বাধা বা হুমকি থেকে নিজেকে নিরাপদ রাখার কৌশল সম্পর্কে অবগত হতে পারবেন। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বর্তমান ডিজিটাল যুগে এই প্রশিক্ষণ কর্মশালাটি সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের মোবাইল ও কম্পিউটার সংক্রান্ত সুরক্ষা, মোবাইলে তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, মোবাইল ফোনে আড়ি পাতা, কল ধরা, মেসেজ দেয়া, অ্যাপস ব্যবহারের ঝুঁকি ইত্যাদি সম্পর্কে হাতে-কলমে ধারণা প্রদান করা হয়। এছাড়া ফোন কল, মেসেজ ও সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশল শেখানো হয়।


পাশাপাশি ‘ইনক্রিপশন’ এর দুর্বলতা ও সমাধান, ডিজিটাল নিরাপত্তার হুমকিগুলো এবং এগুলো মোকাবেলা করার উপায়, ডাটা চুরি হওয়া, শক্তিশালী পাসওয়ার্ড তৈরির উপায় সম্পর্কে ধারণা দেয়া হয়। তাছাড়া ব্যক্তিগত নিরাপত্তার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।


প্রশিক্ষক ছিলেন বাংলাভিশন এর সিনিয়র নিউজ এডিটর আবু রুশ্দ মো. রুহুল আমীন, ঢাকা ট্রিবিউন এর সিনিয়র রিপোর্টার কামরুল ইসলাম ও ইন্টারনিউজের অপারেশন ম্যানেজার জান্নাতুল মুনিয়া।


বিবার্তা/তুহিন/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com