রয়টার্সের ২ সাংবাদিকের সাজা মিয়ানমারের সর্বোচ্চ আদালতে বহাল
প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৯, ১৫:২৪
রয়টার্সের ২ সাংবাদিকের সাজা মিয়ানমারের সর্বোচ্চ আদালতে বহাল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারের সর্বোচ্চ আদালত পুলিৎজার পুরস্কার বিজয়ী রয়টার্সের দুই সাংবাদিকের সর্বশেষ আপিল খারিজ করে তাদের সাত বছরের সাজার রায় বহাল রেখেছে।


দুই সাংবাদিককে মুক্তি দিতে আন্তর্জাতিক আহবানের মধ্যেই মিয়ানমারের সর্বোচ্চ আদালত মঙ্গলবার এই রায় দেয়।


সরকারি গোপন আইন লঙ্ঘন করে রোহিঙ্গা সংকট নিয়ে প্রতিবেদন তৈরি করার দায়ে তাদেরকে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। এ বিষয়ে এখন প্রেসিডেন্টের কাছে ক্ষমা চাওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।


প্রতিবেদক ওয়া লোন (৩৩) ও কিয়াও সো ও (২৯) সরকারি গোপন আইনের আওতায় ২০১৭ সালের ডিসেম্বর মাসে গ্রেফতার হওয়ার পর থেকেই বন্দি রয়েছেন।


হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শেষে মিয়ানমারের সুপ্রিম কোর্টের বিচারপতি সো নাইং মঙ্গলবার তার রায়ে বলেন, আপিল খারিজ করা হল, সাত বছরের সাজার যে সিদ্ধান্ত হয়েছে, তা বহাল থাকল।


রোহিঙ্গাদের বিরুদ্ধে সামরিক বাহিনীর ব্যাপক নির্যাতন চলাকালে রাখাইনে নিরাপত্তা বাহিনীর অভিযান সংক্রান্ত বিভিন্ন তথ্য প্রকাশ করায় তাদেরকে দোষী সাব্যস্ত করা হয়। সামরিক বাহিনীর ওই দমনপীড়নের কারণে প্রায় ৭ লাখ ৪০ হাজার লোক বাধ্য হয়ে বাংলাদেশে পালিয়ে যায়।


গত জানুয়ারিতে ইয়াঙ্গুন উচ্চ আদালত গত সেপ্টেম্বরে প্রাথমিক আদেশ বহাল রাখে।


মিয়ানমারের বিচারিক প্রক্রিয়ার আওতায় এখন এ দুই সাংবাদিক সর্বোচ্চ আদালতের দু’জনের বেশি বিচারকের কাছে ফের তারা আপিল আবেদন করতে পারেন। তবে তারা এই সুযোগ গ্রহণ করবে কিনা তা জানা যায়নি।


গ্রেফতার হওয়ার আগে ওয়া লোন এবং কিয়াও সো ও রাখাইনের সেনা অভিযানের সময় এক গ্রামে ১০ রোহিঙ্গাকে হত্যা করে লাশ পুঁতে ফেলার একটি ঘটনা নিয়ে অনুসন্ধান করছিলেন। আর এ প্রতিবেদনের জন্যই তারা পুলিৎজার পুরস্কার পান। পুলিৎজার হচ্ছে সাংবাদিকতায় সর্বোচ্চ পুরস্কারগুলোর অন্যতম।


জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, বাংলাদেশসহ বিভিন্ন দেশ ও মানবাধিকার সংগঠন দুই সাংবাদিককে গ্রেপ্তারের নিন্দা জানিয়ে তাদের মুক্তি দেওয়ার আহবান জানালেও মিয়ানমার সরকার তাতে সাড়া দেয়নি। সূত্র: এএফপি ও রয়টার্স


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com