বাপ্পীকে গ্রেফতার স্বাধীন ক্যাম্পাস সাংবাদিকতার অন্তরায়
প্রকাশ : ১৫ নভেম্বর ২০২০, ২২:৩৭
বাপ্পীকে গ্রেফতার স্বাধীন ক্যাম্পাস সাংবাদিকতার অন্তরায়
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সংবাদ প্রকাশের পরিপ্রেক্ষিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তরের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মানিক রাইহান বাপ্পীকে তথ্য প্রযুক্তি আইনে করা এক মামলায় গ্রেফতারের প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।


রবিবার (১৫ নভেম্বর) সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির ও সাধারণ সম্পাদক এইচ এম ইমরান হোসেন এক বিবৃতিতে এই প্রতিবাদ জানান। একই সঙ্গে অবিলম্বে বাপ্পীকে নিঃশর্ত মুক্তির দাবি জানান তারা।


বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ২০১৫ সালের অক্টোবর মাসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হলে সিট বরাদ্দ দিতে শিক্ষার্থীদের কাছ থেকে অনৈতিকভাবে চাঁদা দাবির অভিযোগ ওঠে হলের আবাসিক শিক্ষক ও কম্পিউটার সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক কাজী জাহিদের বিরুদ্ধে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা প্রতিবেদন করলে ওই শিক্ষক ক্ষুব্ধ হন। একইসঙ্গে স্বাধীন সাংবাদিকতার পথ রুদ্ধ করতে তৈরি করা ডিজিটাল নিরাপত্তা আইনের সুযোগ নিয়ে আদালতে মামলা করেন। যেখানে রাবি প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তরের প্রতিনিধি মানিক রাইহান বাপ্পীসহ সংশ্লিষ্টদের আসামি করা হয়। গত ১৩ নভেম্বর সন্ধ্যায় চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জের নিজ বাসা থেকে গ্রেফতার করে তাকে কারাগারে পাঠানো হয়।


ডুজা মনে করে, বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করা এসব তরুণ কলম সৈনিকদের এভাবে গ্রেফতার করা স্বাধীন ক্যাম্পাস সাংবাদিকতার অন্তরায়। একইসাথে বিতর্কিত এই আইনের বিরুদ্ধে কথা বলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রত্যাশিত হলেও উল্টো এই আইনের সুযোগ নিয়ে সাংবাদিককে গ্রেফতার করানো অত্যন্ত লজ্জাজনক।


‘আমরা বিতর্কিত আইনে মানিক রাইহান বাপ্পীকে গ্রেফতারের প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে বিতর্কিত এই আইন বাতিল করে গ্রেফতারকৃত সাংবাদিক বাপ্পীর নিঃশর্ত মুক্তি ও সকল আসামিকে মামলা থেকে অব্যাহতি দিতে হবে।’


বিবার্তা/রাসেল/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com