শিরোনাম
২ সম্পাদকের বিরুদ্ধে মামলা, এডিটরস গিল্ডের উদ্বেগ
প্রকাশ : ২১ এপ্রিল ২০২০, ১৯:১৯
২ সম্পাদকের বিরুদ্ধে মামলা, এডিটরস গিল্ডের উদ্বেগ
বিবার্তা প্র্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অনলাইন নিউজপোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক ও এডিটরস গিল্ডের সাবেক সভাপতি তৌফিক ইমরোজ খালিদী ও জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে এডিটরস গিল্ড।


মঙ্গলবার (২১ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে এই উদ্বেগ প্রকাশ করে এডিটরস গিল্ড।


বিজ্ঞপ্তিতে বলা হয়, অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, চাল ও ত্রাণ চুরির খবর প্রকাশের জের ধরে অনলাইন নিউজপোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক ও এডিটরস গিল্ডের সাবেক সভাপতি তৌফিক ইমরোজ খালিদী ও জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোমিনুল ইসলাম ভাসানী।


ডিজিটাল নিরাপত্তা আইনে এই মামলা সাংবাদিক সমাজের কাছে কখনোই গ্রহণযোগ্য নয়। এডিটরস গিল্ড মনে করে সম্পাদকদের বিরুদ্ধে মামলা করে তাদের হয়রানি করা বাক-স্বাধীনতা তথা গণমাধ্যমের স্বাধীনতার ওপর হস্তক্ষেপের শামিল।


সাংবাদিক সমাজ একদিকে করোনাভাইরাসের কারণে এই মহা দুর্যোগের সময় নিরলস পরিশ্রম করে জনগণকে তথ্য সেবা দিয়ে যাচ্ছে। শুধু তাই নয়, কোভিড-১৯ মোকাবেলায় প্রধানমন্ত্রী ও সরকারের নেয়া নানা পদক্ষেপ দেশ ও জাতির সামনে তুলে ধরছে। একই সাথে কোথাও কোনো অনিয়ম ও অসঙ্গতি থাকলেও সেটাও মানুষ ও নীতি নির্ধারকদের সামনে আনা গণমাধ্যমের দায়িত্ব।


এডিটরস গিল্ড মনে করে এ ধরণের মামলার মাধ্যমে রাষ্ট্র ও সরকারের সঙ্গে সাংবাদিক সমাজের দ্বন্দ্ব তৈরি করার অপচেষ্টা করছে একটি মহল। এই মহলটি বাক-স্বাধীনতার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ব্যাহত করার চক্রান্তে লিপ্ত বলে মনে করে এডিটরস গিল্ড।


আমরা আশ্বস্ত হয়েছিলাম যে ডিজিটাল নিরাপত্তা আইন সাংবাদিকদের বিরুদ্ধে প্রয়োগের ক্ষেত্রে যথেষ্ট বিবেচনা করা হবে। এ বিষয়ে পুলিশ মহাপরিদর্শকের একটি নির্দেশনাও রয়েছে।


আমরা পুলিশ প্রশাসনকে অনুরোধ করব এই সম্পাদকদ্বয়কে হয়রানি না করার জন্য। এডিটরস গিল্ড সাংবাদিকদের নিরাপত্তা দাবি করছে। সংক্ষুব্ধ ব্যক্তি প্রেস কাউন্সিলে অভিযোগ করে প্রতিকার চাইতে পারতেন। আমরা যেকোনো হয়রানির নিন্দা জানাই এবং আশা করি সংশ্লিষ্ট ব্যক্তি মামলা প্রত্যাহার করে নিবেন।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com