লিটলম্যাগ সম্মাননা পাচ্ছেন ৯ সম্পাদক
প্রকাশ : ১০ জুলাই ২০২৪, ১২:০৯
লিটলম্যাগ সম্মাননা পাচ্ছেন ৯ সম্পাদক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সাহিত্যের ছোটকাগজ তথা লিটলম্যাগ সম্পাদনায় তাৎপর্যপূর্ণ অবদানের জন্য ৯ জন লিটলম্যাগ সম্পাদক পেতে যাচ্ছেন শিল্পকলা একাডেমির ‘লিটল ম্যাগাজিন সম্মাননা-২০২৪’।


আজ বুধবার (১০ জুলাই) বিকাল ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এক অনুষ্ঠানে তাদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।


অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। আলোচক হিসেবে থাকবেন অধ্যাপক আবদুস সেলিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সম্মাননা প্রদানের পাশাপাশি আয়োজন করা হবে লিটল ম্যাগাজিন প্রদর্শনী।


জাতীয় চিত্রশালার ৫নং গ্যালারিতে ১০ থেকে ১৬ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপী প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। ২০২২ সাল থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশে বিভিন্ন সময়ে প্রকাশিত ছোটকাগজ নিয়ে প্রদর্শনী আয়োজন ও গুরুত্বপূর্ণ ছোটকাগজকে সম্মাননা প্রদান করছে।


ষাটের দশক থেকে একুশের চেতনাকে ধারণ করে লিটল ম্যাগাজিন চর্চা প্রসার লাভ করে। আশির দশকে বাংলাদেশে লিটল ম্যাগাজিন চর্চা জনপ্রিয় হয়ে উঠে। বুদ্ধিবৃত্তিক ও সৃজনশীল চর্চার সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সংগঠন বা গোষ্ঠীর মুখপত্র হিসেবে প্রকাশিত হয় লিটল ম্যাগাজিন। শিল্প-সাহিত্য চর্চার বিকাশে লিটলম্যাগ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন সাহিত্যিক ও শিল্পবোদ্ধারা। কবি, লেখক, বুদ্ধিজীবীরা কোন না কোনোভাবে একসময় লিটলম্যাগের সঙ্গে যুক্ত ছিলেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com