প্রথমদিনে দর্শনার্থীদের ভিড়, শুক্রবার থেকে জমবে বইমেলা
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০১:১৭
প্রথমদিনে দর্শনার্থীদের ভিড়, শুক্রবার থেকে জমবে বইমেলা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শুরু হয়েছে অমর একুশে বইমেলা। দুপুর ৩টায় উদ্বোধনের পর প্রাণবন্ত হয়ে উঠেছে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমির মেলা প্রাঙ্গণ। উচ্ছ্বাস নিয়ে মেলায় প্রবেশ করেছেন বইপ্রেমীরা।


সন্ধ্যার পর থেকে মেলায় বাড়ে লোকসমাগম। ব্যস্ত হয়ে পড়েন বিক্রয়কর্মীরাও।


বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সোহরাওয়ার্দী উদ্যান ঘুরে দেখা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলা উদ্বোধন করে চলে যাওয়ার পর আসতে শুরু করেন দর্শনার্থীরা। সন্ধ্যা নামার পর থেকে লোকসমাগম বাড়তে থাকে।


পাঠক-দর্শনার্থীদের পদচারণায় সরব হয়ে ওঠে বইমেলা। পাশাপাশি বর্ণীল আলোকসজ্জায় সজ্জিত দেখা গেছে মেলার স্টল ও প্যাভিলিয়নগুলো।


তবে প্রথমদিনে বেচাকেনা না জমলেও বই দেখতে ব্যস্ত পাঠকরা। খুঁজে খুঁজে বই বের করে পড়েন তারা। প্রথম দিন হওয়ায় মেলায় বইকেনার চেয়ে গল্প-আড্ডায় মনোযোগী দেখা গেছে দর্শনার্থীদের।


ইত্যাদি প্রকাশনীর বিক্রয়কর্মী সাকিব হাসান বলেন, আজ তো প্রথমদিন, বেচাকেনা তেমন হয়নি। এরমাঝে বৃষ্টির কারণে ভোগান্তিতে পড়তে হয়েছে। প্রথমদিন হিসেবে মেলায় মোটামুটি জনসমাগম হয়েছে। আগামীকাল ছুটির দিনে পাঠকদের ভিড় বাড়বে।


দর্শনার্থীদের জন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। প্রথমদিন হিসেবে লম্বা লাইন ধরতে হয়নি। মেলার প্রবেশপথে সঙ্গে থাক ব্যাগ ও প্রয়োজনীয় জিনিসপত্র চেকিং করে প্রবেশ করানো হয়। এবার মেলায় ২৪ ঘণ্টা নিরাপত্তার কাজে নিয়জিত থাকবে ফায়ার সার্ভিস।


সোহরাওয়ার্দী উদ্যানের ফায়ার সার্ভিস কর্মী সোহাগ বলেন, বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান দুই জায়গায় আমাদের দুটি টিম রয়েছে। আমাদের পানিবাহী গাড়ি আছে। একটা অ্যাম্বুলেন্সও আছে।


জানা যায়, এবছর সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট এলাকাজুড়ে হচ্ছে বইমেলা। বাংলা একাডেমি মাঠে ১২০ প্রতিষ্ঠানের ১৭৩টি এবং সোহরাওয়ার্দী উদ্যানে ৫১৫ প্রতিষ্ঠানের ৭৬৪টি স্টল বরাদ্দ দিয়েছে কর্তৃপক্ষ। এবছর প্যাভিলিয়ন থাকছে ৩৭টি। বাংলা একাডেমি প্রাঙ্গণে একটি ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে থাকবে ৩৬টি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com