৩১ জানুয়ারি পর্যন্ত চলবে 'গণজাগরণের চারুকলা প্রদর্শনী'
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪, ১১:০১
৩১ জানুয়ারি পর্যন্ত চলবে 'গণজাগরণের চারুকলা প্রদর্শনী'
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিল্প সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমরা উন্নতির শিখরে’-এই প্রতিপাদ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে শুরু হয়েছে গণজাগরণের শিল্প আন্দোলন।


এরই ধারাবাহিকতায় ৩ শতাধিক চারুশিল্পী ও আলোকচিত্রশিল্পীর অংশগ্রহণে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় ‘গণজাগরণের চারুকলা প্রদর্শনী ২০২৩’ আয়োজন করা হয়েছে।


‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শীর্ষক জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা ও উন্নয়নের চারুশিল্প শীর্ষক এ চিত্রকলা প্রদর্শনী চলবে ৩১ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত।


শনিবার বিকেল সাড়ে ৪ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিত হয় আনুষ্ঠানিক উদ্বোধন। উদ্বোধন করেন ঋত্বিক নাট্যজন লিয়াকত আলী লাকী, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি।


বক্তব্যে তিনি বলেন, রাজনীতিতে যিনি জনপ্রতিনিধি নির্বাচিত হোন, তিনি শাসক নন, সেবক। রাজনীতির মূল চাবিকাঠিই হলো শিল্প-সাহিত্য-সংস্কৃতি। এই সাংস্কৃতিক অগ্রযাত্রায় সকলের অংশগ্রহণ জরুরি। শিল্পী, সাহিত্যিকদের পাশাপাশি জনপ্রতিনিধিদেরও সংস্কৃতির হাল ধরতে এগিয়ে আসতে হবে।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। এছাড়াও বক্তব্য প্রদান করেন একাডেমির সচিব সালাহ উদ্দিন আহাম্মদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন চিত্রশিল্পী আব্দুল মান্নান। চারুকলা বিষয়ক নানামুখী কার্যক্রমে শিল্পকলা একাডেমির প্রশংসা করেন তিনি।


জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা


‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শীর্ষক জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতায় ২১৪ জন আলোকচিত্র শিল্পীর ৬৩৮টি আলোকচিত্র জমা পড়ে। সেখান হতে ১২৯ জন শিল্পীর ২৩৫টি আলোকচিত্র এই প্রদর্শনী ও প্রতিযোগিতার নির্বাচন করা হয়েছে। নির্বাচিত ২৩৫টি আলোকচিত্র হতে ১ম, ২য়, ৩য়, তিনটি পুরস্কার প্রদান করা হবে। যার অর্থ মূল্য যথাক্রমে ৫০ হাজার, ৪০ হাজার, ৩০ হাজার এবং ১০টি বিশেষ পুরস্কার প্রদান করা হবে যার প্রতিটির অর্থ মূল্য ১০ হাজার টাকা। পুরস্কার বিরতণ করা হবে মাসব্যাপী এ প্রদর্শনীর সমাপণী অনুষ্ঠানে।


‘উন্নয়নের চারুশিল্প’ আর্টক্যাম্প


একই সাথে দেশের বরেণ্য চারুশিল্পীদের অংশগ্রহণে ‘উন্নয়নের চারুশিল্প’ শীর্ষক আর্টক্যাম্প থেকে সংগৃহিত ৬৯ জন চারুশিল্পীর ৬৯টি চিত্রকর্ম নিয়ে অনুষ্ঠিত হচ্ছে মাসব্যাপী এই প্রদর্শনী। আর্টক্যাম্পে অংশগ্রহণকারী শিল্পীদের মধ্যে উল্লেখযোগ্য হলেন বরেণ্য শিল্পী হাশেম খান, শিল্পী ফরিদা জামান, শিল্পী আবুল বারাক আলভী, শিল্পী আবদুল মান্নান, শিল্পী কনক চাঁপা চাকমা, শিল্পী মোহাম্মদ ইউনুস, শিল্পী রনজিৎ দাস, শিল্পী মোহাম্মদ ইকবাল, শিল্পী শেখ আফজাল, শিল্পী শামসুদ্দোহা, শিল্পী কামাল পাশা চৌধুরী, শিল্পী চৈতন্য মল্লিক এবং অনান্য।


প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১১টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ২, ৩ ও ৪ নম্বর গ্যালারিতে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com