'২১ আগস্ট একটি বর্বরোচিত নিধনযজ্ঞ' শীর্ষক আলোকচিত্র ও পাবলিক আর্ট প্রদর্শনী
প্রকাশ : ২১ আগস্ট ২০২৩, ১১:০০
'২১ আগস্ট একটি বর্বরোচিত নিধনযজ্ঞ' শীর্ষক আলোকচিত্র ও পাবলিক আর্ট প্রদর্শনী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদশে শিল্পকলা একাডেমির আয়োজনে বিভীষিকাময় ২১ আগস্ট’ উপলক্ষ্যে দিনব্যাপী কর্মসূচি হাতে নেয়া হয়েছে।


চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় '২১ আগস্ট একটি বর্বরোচিত নিধনযজ্ঞ’ শীর্ষক আলোকচিত্র ও পাবলিক আর্ট প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ২১-২৩ আগস্ট ২০২৩ পর্যন্ত তিনদিনব্যাপী এ প্রদশর্নী একাডেমির নন্দনমঞ্চ সংলগ্ন উন্মুক্ত প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।


২০০৪ সালের ২১ আগস্ট ইতিহাসের নৃশংসতম হত্যাযজ্ঞের দিন, সেই ভয়াল দিবস উপলক্ষ্যে ২১ আগস্ট বিকাল ৫ টায় অনুষ্ঠান উদ্বোধন করা হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এবং উদ্বোধক হিসেবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বরেণ্য শিল্পী শাহাবুদ্দিন আহমেদ উপস্থিত থাকবেন।


বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ উপস্থিত থাকবেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী-এর সভাপতিত্বে অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য প্রদান করবেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ এবং স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী সৈয়দা মাহবুবা করিম (মিনি করিম)।


এ ছাড়া ২০০৪ সালের সেই হামলার ভয়াল দিনে আলোকচিত্রী হিসেবে যারা ছিলেন, সেই ছবির প্রদর্শনী ও ঐ দিনের অনুভূতি প্রকাশ করবেন আলোকচিত্র সাংবাদিক মীর ফরিদ ও পাবলিক আর্ট প্রদর্শনীর উপর কিউরেটর শিল্পী অভিজিৎ চৌধুরী।


এ ছাড়া ২১ আগস্ট গ্রেনেড হামলার ভয়াবহতার ভেতর জীবন বাজি রেখে সরাসরি ছবি তুলেছেন এবং এই প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন সে সকল আলোকচিত্র সাংবাদিকগণ হলেন, মীর ফরিদ, হাবিবুর রহমান, জিয়া ইসলাম, রিয়াজ আহমেদ সুমন ও শেখ হাসান।


বিভীষিকাময় ২১ আগস্টের গ্রেনেড হামলার ভয়াবহ শিল্পকমের মাধ্যমে তুলে ধরতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ২০১৬ সাল থেকে প্রতি বছর স্থাপনাশিল্প, আলোকচিত্র, পারফরমেন্স আর্ট ও পাবলিক আর্ট প্রর্দশনী আয়োজন করে আসছে।


প্রর্দশনী ব্যবস্থাপনায় রয়েছেন খন্দকার রেজাউল হাশেম, উপপরিচালক, চারুকলা বিভাগ; সমন্বয়কারী মো. মাহাবুবুর রহমান (সুজন), সহকারী পরিচালক (অনুষ্ঠান ও প্রদর্শনী), চারুকলা বিভাগ।


প্রর্দশনী ২১-২৩ আগস্ট পর্যন্ত প্রতদিনি সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলরে জন্য উন্মুক্ত থাকবে। উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বিকাল ৫ ঘটিকায়। আমন্ত্রিত অতিথিবৃন্দের আসন গ্রহণের পর ২১ আগস্ট ভয়াবহ হামলার স্মরণে শোকাবহ বাঁশির সূর পরিবেশন করবেন একাডেমির যন্ত্রশিল্পী মনিরুজ্জামান মিয়া। আলোচনা পর্বের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য উপস্থাপন করবেন সৈয়দা মাহবুবা করিম পরিচালক, চারুকলা বিভাগ, বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এরপর ২১ আগস্ট গ্রেনেড হামলার ভয়াবহতার ভেতর জীবন বাজি রেখে সরাসরি ছবি তুলেছেন যে সকল আলোকচিত্র সাংবাদিকগণ, তাদের মধ্যে থেকে অনুভূতি প্রকাশ করবেন মীর ফরিদ, আলোকচিত্র সাংবাদিক । এরপর ২১ আগস্ট গ্রেনেড হামলাকে উপজীব্য করে নির্মিত পাবলিক আর্ট প্রদর্শনীর উপর বক্তব্য প্রদান করবেন কিউরেটর ও শিল্পী অভিজিৎ চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য প্রদান করবেন খলিল আহমদ, সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। প্রধান অতিথির বক্তব্য প্রদান করবেন কে এম খালিদ এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। বিকেল ৫.৩০ মিনিটে প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা ও বক্তব্য প্রদান করবেন বিশ্ববরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ।


সবশেষে সভাপতির বক্তব্য প্রদান করবেন লিয়াকত আলী লাকী মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ধন্যবাদ জ্ঞাপন করবেন সালাহউদ্দিন আহাম্মদ সচিব, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ।


আলোচনা অনুষ্ঠান শেষে সম্মানিত অতিথিবৃন্দ নন্দনমঞ্চ সংলগ্ন ‘২১ আগস্ট একটি বর্বরোচিত নিধনযজ্ঞ’ শীর্ষক আলোকচিত্র ও পাবলিক আর্ট প্রদর্শনী পরিদর্শন করবেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com