জাহানারা ইমামকে নিয়ে নির্মিত তথ্যচিত্র ফিল্ম আর্কাইভে হস্তান্তর
প্রকাশ : ২৫ নভেম্বর ২০২২, ০৯:১৪
জাহানারা ইমামকে নিয়ে নির্মিত তথ্যচিত্র ফিল্ম আর্কাইভে হস্তান্তর
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

শহিদ জননী জাহানারা ইমামকে নিয়ে, নির্মিত চারটি তথ্যচিত্র বাংলাদেশ ফিল্ম আর্কাইভে জমা দিয়েছেন তার ছোট সন্তান সাইফ ইমাম জামী।


বৃহস্পতিবার (২৪ নভেম্বর) আগারগাঁও এ অবস্থিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভের কার্যালয়ে মহাপরিচালক মো. নিজামূল কবীরের হাতে তথ্যচিত্রগুলো হস্তান্তর করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক ফুটেজ সংগ্রহের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল।


এসব তথ্যচিত্রে শহীদ জননীর জীবনের বিভিন্ন ঘটনাবলির চিত্র ও তার সন্তান বীর মুক্তিযোদ্ধা শাফী ইমাম রুমির মুক্তিযুদ্ধে অংশগ্রহনের প্রাসঙ্গিক ঘটনাবলি রয়েছে।


প্রসঙ্গত, ১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলাকালে জাহানারা ইমামের ছেলে মুক্তিযোদ্ধা শাফী ইহাম রুমী শহিদ হন। এ ছাড়া যুদ্ধের সময় তার স্বামী প্রকৌশলী শরীফুল ইমাম আহম্মেদকে পাকবাহিনী নির্যাতন করেন। স্বাধীনতার পর ১৯৭১ সালে পুত্রের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং তার মৃত্যু ও অন্যান্য বিষয় নিয়ে বিখ্যাত গ্রন্থ ‘একাত্তরের দিনগুলি’ রচনা করেন জাহানারা ইমাম।


তথ্যচিত্র হস্তান্তর শেষে জামী বলেন, ‍‍'১৯৯৪ সালে আমি যখন চলে যাই তখন আমাকে এগুলো দিয়েছিলো সাংবাদিকরা। আমার মা‍‍`কে যখন শহীদ মিনারে রাখা হয় সে সময় যে মানুষের ঢল নেমেছিল সেই ফুটেজসহ বিভিন্ন হিস্টোরিকাল ফুটেজ আছে। আমি মনে করি আগামি প্রজন্মের এসব দেখা উচিত।‍‍'


তিনি আরও বলেন, ‍‍'এগুলো দেখলে সবাই বুঝতে পারবে সে সময় বাংলাদেশের মানুষ কতোটা সমর্থন করেছিলেন। আমি আশা করি এগুলো এখানে থাকাতে যারা এই বিষয়ে গবেষণা করতে চান তাদের সুবিধা হবে।‍‍`'


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com