বুলবুল চৌধুরীকে খ্যাতির শিখরে নিয়ে যায় ‘টুকা কাহিনী’
প্রকাশ : ২৯ আগস্ট ২০২১, ১৬:৩৬
বুলবুল চৌধুরীকে খ্যাতির শিখরে নিয়ে যায় ‘টুকা কাহিনী’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দীর্ঘদিন ক্যানসারে আক্রান্ত থেকে শনিবার (২৮ আগস্ট) মৃত্যুবরণ করেছেন বিশিষ্ট কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী। বাংলা সাহিত্যে এই কথাশিল্পী ও ছোটগল্পকারের বিচরণ পাঁচ দশকেরও বেশি সময় ধরে। প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ ‘টুকা কাহিনী’ মূলত লেখককে খ্যাতির শিখরে পৌছে দেয়।


ষাটের দশকে আবির্ভূত সৃজনশীল কথাশিল্পী বুলবুল চৌধুরী ১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরের দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন। অতি সাধারণ জীবন যাপনে অভ্যন্ত বুলবুল চৌধুরী পড়ালেখা করেছেন তখনকার জগন্নাথ কলেজে। জগন্নাথ কলেজে গল্প লেখা প্রতিযোগিতায় ‘জোনাকি ও সন্নিকট কেন্দ্র’ গল্পের জন্য দ্বিতীয় পুরস্কার পেয়েছিলেন।


তার প্রথম লেখা বের হয় ১৯৬৭ সালে। তার প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ ‘টুকা কাহিনী’। তিনি নিজের অধিকাংশ লেখায় গ্রামীণ জীবনকে নানা আঙ্গিকে উপস্থাপন করেছেন। এছাড়া নগরায়ণের জটাজালও তার লেখালেখিতে অনন্য বিচিত্রতায় উঠে আসে। স্বাধীনতা-পরবর্তী কথাসাহিত্যে একেবারে নতুন আদলের সাহিত্যকর্ম নিয়ে প্রবেশ করেন বাউল-স্বভাবী বলে পরিচিত গুণী এ কথাকার। তার প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ ‘টুকা কাহিনী’।


আত্মপ্রকাশের শুরুতেই তিনি সাহিত্যজগতে সাড়া ফেলতে সক্ষম হন। প্রান্তিকবাসী মানুষ ও জীবন নিয়ে নিজস্ব ও নতুন এক গদ্য-ভাষায় নির্মিত তার এই গ্রন্থ সাহিত্যবোদ্ধাদের চমকে দেয়। তিনি নিজের অধিকাংশ লেখায় গ্রামীণ জীবনকে নানা আঙ্গিকে যেমন উপস্থাপন করেন, তেমনই নগরায়ণের জটাজালও তার লেখালেখিতে অনন্য বিচিত্রতায় উঠে আসে।


সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, জসীমউদ্দীন স্মৃতি পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার। ভাষা ও সাহিত্যে ২০২১ সালে একুশে পদক লাভ করেন তিনি।


লেখালেখির বাইরে পেশাগত জীবনে বুলবুল চৌধুরী সাংবাদিকতার সঙ্গেও যুক্ত ছিলেন। কাজ করেছেন দেশের প্রথম সারির বিভিন্ন দৈনিকে।


তার প্রকাশিত ছোট গল্পগ্রন্থগুলো হলো ‘টুকা কাহিনী’, ‘পরমানুষ’, ‘মাছের রাত’ ও ‘চৈতার বউ গো’। তার উপন্যাসগুলোর তালিকায় আছে ‘অপরূপ বিল ঝিল নদী’, ‘কহকামিনী’, ‘তিয়াসের লেখন’, ‘অচিনে আঁচড়ি’, ‘মরম বাখানি’, ‘এই ঘরে লক্ষ্মী থাকে’, ‘ইতু বৌদির ঘর’ এবং ‘দখিনা বাও’।


তার আত্মজৈবনিক দুটি গ্রন্থের নাম ‘জীবনের আঁকিবুঁকি’ ও ‘অতলের কথকতা’। ‘গাঁওগেরামের গল্পগাথা’, ‘নেজাম ডাকাতের পালা’, ‘ভালো ভূত’ আর ‘প্রাচীন গীতিকার গল্প’ নামক কিশোর প্রন্থের রচয়িতাও তিনি।


বিবার্তা/অনামিকা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com