শিরোনাম
গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে বাঁচতে করণীয়
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ১৬:৫৭
গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে বাঁচতে করণীয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গ্যাসের চুলায় বিস্ফোরণে আহত নিহতের ঘটনা এখন প্রায়ই ঘটছে। এতে হতাহত, ক্ষয়ক্ষতিও হচ্ছে অনেক। ফলে এ নিয়ে সবার মধ্যেই প্রতিমুহূর্তে আতঙ্ক কাজ করে। এলপিজি, সিলিন্ডার বা বাসাবাড়ির গ্যাসের সংযোগে দুর্ঘটনার কথা অহরহ শোনা যাচ্ছে। অকালেই ঝড়ে যায় অনেক প্রাণ।


প্রতিদিনের তাড়াহুড়ো আর ব্যস্ততার মধ্যেও দুর্ঘটনা এড়াতে যে ক’টা জরুরি বিষয় মাথায় রাখতে হয়, তার মধ্যে গ্যাস সিলিন্ডার ভালোভাবে বন্ধ হয়েছে কি না, তা জানা খুবই জরুরি। তবে যদি কখনো মনের ভুলে সিলিন্ডার বিস্ফোরণ হয় তবে তা থেকে নিজেকে কীভাবে বাঁচাবেন।


যেহেতু সিলিন্ডারের গ্যাস খুব বেশি চাপে তরল করে প্রবেশ করানো হয়, তাই এটির বিস্ফোরণও খুব মারাত্মক হয়। এর বিস্ফোরণ হলে শকওয়েভ ছড়িয়ে পড়ে। এ শকওয়েভ শরীরের যেখানেই লাগুক না কেন, তা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে। তাই সচেতনতা ছাড়া এ ধরনের দুর্ঘটনা থেকে উদ্ধার হওয়া সম্ভব না। সুস্থ সুন্দরভাবে বাচঁতে সচেতনতা খুব জরুরী।


রান্নার পর অবশ্যই চুলা বন্ধ রাখুন


রান্নার পর অবশ্যই গ্যাসের চুলা বন্ধ রাখতে হবে।গ্যাসের চুলা জ্বালিয়ে রাখলে গ্যাসের অপচয় হয়। সেটা একদমই উচিৎ নয়। অন্যদিকে ঘরে গ্যাস জ্বালিয়ে রাখলে যদি রান্নাঘরের জানালা বন্ধ থাকে তবে সারা ঘরে গ্যাস ছড়িয়ে পড়তে পারে। হতে পারে গ্যাস বিস্ফোরণ।


গ্যাসের চুলা লিক আছে কি না পরখ করুন


সিলিন্ডারের গ্যাস লিক থাকলেই হতে পারে মূল সমস্যা। তাই সিলিন্ডার লিক হচ্ছে কি না তা নিয়মিত পরীক্ষা করতে হবে। এটা পরখ করার জন্য আলাদা পদ্ধতি রয়েছে। সেটা হলো, প্রথমে পানিতে সাবানের গুঁড়া মিশিয়ে ফেনা তৈরি করুন। এবার ফেনা হোসপাইপ, রেগুলেটর, ভাল্ব ইত্যাদিতে লাগান। যদি দেখেন সাবান-পানির ফোঁটা বড় হচ্ছে, তাহলে বুঝবেন লিক হচ্ছে গ্যাস। তখনই ব্যবস্থা নিন। না হলে বড় ঝুঁকির মুখে পড়তে পারেন।


রাতে চুলা জ্বালিয়ে রেখে ঘুমিয়ে যাবেন না


রাতে ঘুমানোর আগে অবশ্যই চুলা বন্ধ করে ঘুমাতে হবে। এটি অভ্যাসে পরিণত করুন। না হলে রাতে দরজা-জানালা বন্ধ করে রাখলে সারারাত সেই গ্যাস রান্নাঘরে জমা হতে থাকবে। সেটা আমাদের জন্য অবশ্যই ভয়াবহ। তাই নিজেকে আর পরিবারকে নিরাপদে রাখতে হলে অব্যশ্যই রাতে মনে করে চুলা বন্ধ করে নিন।


রান্নাঘরের জানালা খুলে রাখা ভালো


রান্নার আগে ও পরে রান্নাঘরের জানালা বন্ধ রাখবেন না। জানালা বন্ধ রাখলে গ্যাস জমে হতে পারে বিস্ফোরণ। তাই গ্যাসের চুলার বিস্ফোরণ থেকে বাঁচতে রান্নাঘরে জানালা খুলে রাখুন।


সিলিন্ডার ঠাণ্ডা স্থানে রাখুন


সিলিন্ডার উচ্চচাপ ও তাপের জায়গায় রাখবেন না। আর রান্না তুলে দিয়ে অন্য কাজে যাবেন না। এতে খাবারে আগুন ধরে সিলিন্ডার বিস্ফোরণ হতে পারে।রান্না করার সময় কাপড় নিয়ে সাবধান হন। কারণ কাপড়ে আগুন লেগে পুড়ে যেতে পারে।


উৎকট গন্ধ হলে সাবধান


সিলিন্ডারের গ্যাস খুব বাজে গন্ধযুক্ত হয়। আর চুলা লিক হলে খুব উৎকট গন্ধ ছড়িয়ে পড়ে। তাই এমন উৎকট গন্ধ পেলে আগুন জ্বালাবেন না। আর সঙ্গে সঙ্গে বাসার বিদ্যুৎ লাইন বন্ধ করে দেবেন। প্রয়োজনে মেইন সুইচ বন্ধ করুন। দেয়াশলাই, মোমবাতি বা আগুনের অন্য কিছু জ্বালানো যাবে না কোনোভাবেই। ঘরের দরজা-জানালা খুলে বাতাস যাতায়াতের ব্যবস্থা করুন। সিলিন্ডারের রেগুলেটর বন্ধ করুন। সেফটি ক্যাপ লাগান। প্রয়োজনে পারদর্শী কোনো লোককে ডাকুন।


যদি সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে


যদি সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে, তাহলে আক্রান্তদের খোলা জায়গায় নিতে হবে, যেখানে বাতাস চলাচলের ব্যবস্থা আছে। আক্রান্তদের দ্রুত হাসপাতালে নিতে হবে। কারণ, অক্সিজেন দেয়ার দরকার হতে পারে।


সিলিন্ডারের গ্যাস যদি শরীরের কোথাও লাগে, ২০ মিনিট ধরে পানি দিয়ে দ্রুত ধুয়ে ফেলুন। কাপড়ে লাগলে কাপড়গুলো খুলে ফেলুন।


যদি চোখে লাগে


যদি চোখে লাগে, তাহলে পানির ঝাপটা দিয়ে চোখ ধুয়ে ফেলুন। শরীরে আগুন লাগলে দ্রুত কাপড় খুলে ফেলুন। মাটিতে গড়াগড়ি দিন। পুড়ে গেলে দ্রুত হাসপাতালে নিন। যদি শরীরে ফোস্কা পড়ে, তা তুলে ফেলবেন না। হাসপাতালে নিয়ে যান দ্রুত।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com