রেসিপি
ঘরে বসেই রেস্টুরেন্টের ফালুদা
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৬
ঘরে বসেই রেস্টুরেন্টের ফালুদা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতিদিনের জীবনযাপনে ক্লান্তি দূর করতে চাই সঠিক খাবার। আর যদি হয় বাইরে রোদের প্রখর তাপ তাহলে আরো বেশি চাই ঠাণ্ডা জাতীয় খাবার। এ সময় রাখতে পারেন বিভিন্ন ফলের তৈরি ফালুদা। এটি স্বাস্থ্যকর একটি ঠাণ্ডা জাতীয় সুস্বাদু খাবার। ফালুদা সাধারণত রেস্টুরেন্টে বেশিরভাগ খাওয়া হয়।


কিন্তু আপনি চাইলে ঘরে বসেই নিজের হাতে বানিয়ে রাখতে পারেন মজাদার ফালুদা। তবে দেখে নিন ফালুদা রেসিপিটি।


উপকরণ


দুধ এক লিটার, স্ট্রবেরি জেলি এক কাপ, ফালুদা বীজ এক চামচ, সাবুদানা দুই কাপ, নুডুলস (এটা ফালুদার জন্য তৈরি, বাজারে পাওয়া যায়), পেস্তা কুচি, আমন্ড কুচি, কাজুবাদাম কুচি এক চামচ, ভ্যানিলা আইসক্রিম দুই চামচ, বিভিন্ন পদের ফল (কলা, আপেল, আঙ্গুর, বেদনা ইত্যাদি), চিনি ও লবণ স্বাদ মতো, কয়েক টুকরা দারুচিনি, কয়েকটা এলাচি, পানি পরিমাণ মতো।


প্রণালী


প্রথমে একটি পাত্রে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। ফালুদা বীজ আলাদাভাবে ভিজিয়ে রাখুন। এরপর অন্য একটি পাত্রে নুডুলস ও সাবুদানা সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে এতে ঘন দুধ, এলাচ, দারুচিনি, চিনি, লবণ দিয়ে নাড়তে থাকুন।


এদিকে আলাদাভাবে বিভিন্ন ফল কেটে রাখুন। এবার একটি পাত্রে ফালুদা বীজ নিয়ে সিদ্ধ করা উপকরণগুলো দিয়ে নিন। এর ওপরে কাটা ফলগুলো সহ পেস্তাকুচি, আমন্ডকুচি ও কাজুবাদাম ছিটিয়ে দিয়ে স্ট্রবেরি জেলি দিয়ে দিন।


সবার উপরে ভ্যানিলা আইসক্রিম দিয়ে গ্লাসে ঢেলে পরিবেশন করুন। ফ্রিজে কিছুক্ষণ রেখে পরিবেশন করতে পারেন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com