আফগানি মাটন ভুনা
রেসিপি
প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ১৮:১৮
আফগানি মাটন ভুনা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তেল চর্বি আর আলাদা ঘ্রাণের কারণে খাসির মাংস অন্যান্য যেকোনো মাংসের চেয়ে আলাদা। খাসি মাংসের অনেক রকম পদই রয়েছে বাঙালির পদে। আর সবকটি পদই বেশ মুখোরোচক। যারা গরুর মাংস খেতে পারেন না বা পছন্দ করেন না তাদের জন্য খাসির মাংসের দুর্দান্ত একটি রেসিপি।


তাহলে দেখে নিন খাসির মাংসের মুখোরোচক আফগানি মাটন ভুনা।


উপকরণ


খাসি মাংস ৭৫০-৮৫০ গ্রাম (মাঝারি মাপে কাটা), পেঁয়াজ ৬টা (ছোট ছোট করে কাটা), রসুন হাফ কাপ, আদা ৪ ইঞ্চি (কাটা), দই ১ কাপ, ধনে গুঁড়ো ২ চামচ, মরিচ গুঁড়ো ২ চামচ, হলুদ গুঁড়ো হাফ চামচ, ঘি ৪ চামচ, ধনেপাতা ২ চামচ (ভালো করে কুচানো), শুকনো মরিচ ৬ টা, তেজপাতা ২টি, দারচিনি ২ ইঞ্চি, জৈত্রী ১ চামচ, লবঙ্গ ৫টি, এলাচ ৫টি, আধা চামচ জায়ফল গুঁড়ো, লবণ স্বাদ মতো, তেল পরিমাণ মতো।


প্রণালী


প্রথমে মাংসটা ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। প্যানে তেল গরম করে তাতে একে একে মশলাগুলো দিয়ে কষাতে থাকুন। এবার তাতে পেঁয়াজ মেশান। যখন দেখবেন পেঁয়াজটা ভাল করে ভাজা হয়ে গেলে তাতে ধুয়ে রাখা মাংসের টুকরোগুলো দিয়ে দিন।


ভালো করে কষতে থাকুন, যাতে মাংসের সঙ্গে মশলাগুলো ঠিক মতো মিশে যায়। এর পর দই দিয়ে তাতে স্বাদ অনুসারে লবণ দিয়ে মাংসটা রান্না করা শুরু করুন।


মাংসের থেকে পানি বেরিয়ে এলে ঢাকা দিয়ে আঁচটা কমিয়ে মাংসটা আরো খানিকটা কষতে দিন। ১৫-২০ মিনিট কষানোর পর আগুনের আঁচ বাড়িয়ে রান্নায় ঘি মেশান।


ঘি মিশিয়ে আরো খানিকক্ষণ কষিয়ে নিন। মাংস খুব ভালো করে সিদ্ধ হয়ে এলে আর পানি মোটামুটি শুকিয়ে এলে তখন আঁচটা বন্ধ করে দিন। এবার রুটি বা নানের সঙ্গে পরিবেশন করুন খাসির মাংসের মুখোরোচক আফগানি মাটন ভুনা।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com