ডায়েট নিয়ে চিন্তা কী যদি ফলেই পাই প্রোটিন?
প্রকাশ : ১৮ আগস্ট ২০২২, ১০:০৫
ডায়েট নিয়ে চিন্তা কী যদি ফলেই পাই প্রোটিন?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রোটিনের ডায়েটিক উৎসের কথা এলে সাধারণত মাছ,মাংস কিংবা ডালের কথাই মাথায় আসে। তবে মাংস প্রোটিনে সমৃদ্ধ হলেও এটিকে প্রোটিনের খুব ভালো উৎস হিসেবে গণ্য করা যায় না। কারণ এটিতে প্রোটিনের পাশাপাশি রয়েছে স্যাচুরেটেড ফ্যাট। উদ্ভিজ ভিত্তিক যেসব খাবারে প্রোটিন রয়েছে তাতে কোনো কোলেষ্টেরেল এবং স্যাচুরেটেড ফ্যাট নেই। একারণে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সবসময় আমিষ জাতীয় প্রোটিনের চেয়ে ফল খেতে বেশি জোর দেন।


জেনে নিন এমন কিছু ফলের নাম নাম যা প্রোটিনে সমৃদ্ধ:


পেয়ারা


পেয়ারা যেমন সুস্বাদু ফল, তেমনই উপকারী। পেয়ারার রস বা জ্যামও বেশ জনপ্রিয়। কিন্তু এ কথা কি জানেন যে প্রতি ১০০ গ্রাম পেয়ারায় থাকে ২.৬ গ্রাম প্রোটিন? প্রোটিন ছাড়াও পেয়ারায় রয়েছে ভিটামিন সি।


কমলালেবু


প্রতি ১০০ গ্রাম কমলালেবুতে থাকে ০.৯ গ্রাম প্রোটিন। কমলালেবু খেয়েও আপনি পূরণ করতে পারেন প্রোটিনের চাহিদা।


কলা


কলাতে থাকে প্রচুর পরিমাণ পটাশিয়াম। আরও নানা ধরনের উপাদানের মধ্যে রয়েছে প্রোটিনও। ১০০ গ্রাম কলায় থাকে ১.১ গ্রাম প্রোটিন।


কিশমিশ


আঙুর ফল শুকিয়ে তৈরি হয় কিশমিশ। এই সুস্বাদু ফলটি মানুষের কাছে অনেক পছন্দের। প্রায় সবাই এই ফলটিকে সব অনুষ্ঠানে রাখেন পাশাপাশি এটি খুব ভালো মিষ্টান্ন হিসেবেও গণ্য করা হয়। যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তথ্য অনুযায়ী ১০০গ্রাম কিশমিশে ৩গ্রাম প্রোটিন থাকে। এই ফলটি মানব দেহের জন্য খুব উপকারী।


খেজুর


এই সুস্বাদু ফলটি ছোট বড় সবারই ভিষণ পছন্দের। খেজুর দিয়ে অনেকেই জুস, মিল্ক শেক এবং বিভিন্ন ধরনের মিষ্টান্ন তৈরি করতে পছন্দ করে। ১০০গ্রাম খেজুরে ২.৪৫ গ্রাম প্রোটিন থাকে এবং ৮ গ্রাম ফাইবার থাকে।


কিউই


আমাদের দেশের ফল নয় বলেই দাম বেশি। তবে অমিল নয়। পাওয়া যাবে সুপারশপগুলোতে। এক কাপ কিউইতে আছে ২ গ্রাম প্রোটিন। এর খোসা থেকে সবই খাওয়া যায়। তবে ইচ্ছে করলে খোসা ছাড়িয়েও নেওয়া যেতে পারে।


অ্যাপ্রিকট


এক কাপআপ্রিকটেপাবেন ২.৩ গ্রাম প্রোটিন। শুকনো আপ্রিকট দিয়েও নানা মুখরোচক খাবার তৈরি করা যায়। এমনিও খাওয়া যায়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com