ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চকলেট ফেসিয়াল
প্রকাশ : ০৮ আগস্ট ২০২২, ০৮:৪৯
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চকলেট ফেসিয়াল
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

চকলেট এমনই একটি নাম যা শুনলে মন ভরে ওঠে। এটি শুধু একটি সুস্বাদু মিষ্টি খাবারই নয় বরং অনন্তকালধরে ত্বকের রূপচর্চায় এটি ব্যবহৃত হয়ে আসছে। চকলেটে উচ্চ মাত্রায় অ্যান্টি অক্সিডেন্টস সমৃদ্ধ যা ত্বক হাইড্রেট রাখতে এবং ব্রণ দূর করার পাশাপাশি ত্বক গ্লোয়িং করে তোলে। এটি সব ধরণের ত্বকের সঙ্গে মানানসই।


ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ফেসিয়াল অনেক গুরুত্বপূর্ণ। ত্বকের ভেতরে যে সব ময়লা আটকে থাকে, সেইসব ময়লা সহজে পরিষ্কার করা সম্ভব হয় না। ময়লা আর অতিরিক্ত তেল একত্রিত হয়ে হোয়াইটহেডস, ব্ল্যাকহেডসহ ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দেয়। এছাড়া ত্বকের নানা ধরণের সমস্যা থেকে মুক্তি পেতে ফেসিয়াল বেশ কার্যকর।


চকলেট ফেসিয়াল কেন উপকারী:


১। চকলেট এ প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি এজিং উপাদান রয়েছে, যা ত্বকের বয়সের ছাপ রোধ করে।


২। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। ত্বকের কোলাজেন বৃদ্ধি করে ত্বকে ব্রণ এবং কালো দাগ দূর করে এবং ত্বককে হাইড্রেটেড রাখে। এটি সবধরণের ত্বকের জন্য উপযোগী।


৩। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা - চকলেট ফেসিয়াল সহজেই সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। ডার্ক চকলেটে পলিফেলন এবং ফ্লাভেনোল জৈব যৌগ থাকে যা ত্বকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট তৈরি করে। চকলেটে ফ্ল্যাভেনল থাকে যা ত্বককে সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী রশ্মির হাত থেকে বাঁচায়।


৪। কোলাজেন ভাঙন এবং বলিরেখা বা রিঙ্কেলসের প্রধান কারণ হল মানসিক চাপ। চকলেট মানসিক চাপ কমাতে সহায়তা করে। গবেষণা করে দেখা গেছে, মানসিক চাপ কমানোর জন্য চকলেট উপকারি।


৫। মানসিক চাপের কারণে ত্বকে বলিরেখা বা রিঙ্কেলস হয়। চকলেট ফেসিয়ালের মধ্যে বেশি পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা ত্বকের বলিরেখা দূর করে। এছাড়া মুখ পরিষ্কার করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।


৬। বয়স বেশি হলে অবশ্যই চকলেট ফেসিয়াল করুন, চকলেট ফেসিয়াল করলে বয়স কম দেখায়। এই ফেসিয়াল করার আরও এটি একটি বড় সুবিধা হল এর অ্যান্টি- অক্সিডেন্ট ফর্মুলা। অ্যান্টি- অক্সিডেন্ট থাকায় অন্য যে কোনও ফেসিয়ালের থেকে চকলেট ফেসিয়াল বেশি কার্যকরী।


৭। চকলেট ফেসিয়াল ব্যবহার করে মুখের উপর থেকে দাগছোপ খুব সহজেই দূর করা যায়। উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং দাগ ছোপের জন্য লজ্জায় পড়তে হয় না।।


বাড়িতে চকলেট ফেসিয়াল করবেন কীভাবে:


১। ফেসিয়ালের প্রথম ধাপ হল ত্বক পরিষ্কার করা। প্রথমে দুধ অথবা ক্লিনজার দিয়ে ত্বক ভালো করে পরিষ্কার করুন।


২। ত্বক পরিষ্কার করার পর ত্বক স্ক্রাব করার প্রয়োজন পড়ে। এক টেবিল চামচ অলিভ অয়েল, ব্রাউন সুগার, কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স নিয়ে কোক পাউডারে ভালো করে মিশিয়ে নিন। এবার মুখে গোল গোল করে মাসাজ করুন।


৩। তৈলাক্ত ত্বকের জন্য কোক পাউডার, জলের সাথে দুই চা চামচ লবণ এবং এক চা চামচ দুধ মিশিয়ে নিন। এরপর ১০ মিনিট মাসাজ করে কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।


৪। এরপর ত্বকে টোনার ব্যবহার করুন। এটি ত্বকে খুলে যাওয়া ছিদ্রগুলো বন্ধ করতে সাহায্য করে। গোলাপজল ভাল টোনার হিসেবে কাজ করে থাকে।
৫। এবার ফেসপ্যাকের জন্য (তৈলাক্ত ত্বকের) জন্য লেবুর খোসার গুঁড়ো, টকদই এবং চকলেটের গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। স্কিনে লাগিয়ে নিন। আধ ঘন্টা রাখার পর ধুয়ে ফেলুন।


৬। ড্রাই স্কিনের জন্য দুই টেবিল চামচ চকলেট গুঁড়ো, এক টেবিল চামচ মধু এবং চার টেবিল চামচ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। প্রথম স্টিম করে ত্বকের ছিদ্রগুলো খুলে ফেলুন তারপর প্যাক লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।


৭। এছাড়া বলিরেখা দূর অথবা অ্যান্টি এজিং রোধের জন্য এক চা চামচ কোকো পাউডার দুই চা চামচ চায়ের লিকারের সঙ্গে মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করুন, এর সঙ্গে এক চা চামচ কাঁচা দুধ মেশান। ২০ মিনিট লাগিয়ে রাখুন স্কিনে। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি স্কিনে বলিরেখা পড়া রোধ করে।


ব্যস হয়ে গেল আপনার চকলেট ফেসিয়াল। তাহলে বাড়িতেই চেষ্টা করুন আর হয়ে উঠুন ঝলমলে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com