শিরোনাম
ঋণখেলাপিদের বিশেষ সুবিধা নিয়ে স্থিতাবস্থার আদেশ স্থগিত
প্রকাশ : ০২ জুলাই ২০১৯, ২২:২৪
ঋণখেলাপিদের বিশেষ সুবিধা নিয়ে স্থিতাবস্থার আদেশ স্থগিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঋণখেলাপিদের সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংক যে নীতিমালা জারি করেছে তার কার্যক্রমের ওপর হাইকোর্টের দেয়া স্থিতাবস্থার আদেশ স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার কোর্ট।


অর্থ বিভাগের করা এক আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি মো. নূরুজ্জামান এ আদেশ দেয়। একইসঙ্গে বিষয়টি ৮ জুলাই পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠানোর আদেশ দেয়া হয়েছে।


আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের এ কথা জানান।গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়।এরপর রিটকারীদের আবেদনের শুনানি নিয়ে গত ২১ মে ওই সার্কুলারের উপর ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা বজার রাখার জন্য আদেশ দেয় আদালত।আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। বাংলাদেশ ব্যাংকের পক্ষে মাহবুবে আলম ও ব্যারিস্টার মো. মুনিরুজ্জামান।


বাংলাদেশ ব্যাংকের পক্ষে হাইকোর্টে দাখিল করা প্রতিবেদনে বলা হয়, খেলাপী ঋণের পরিমাণ ২ লাখ ২০ হাজার কোটি টাকা। এর মধ্যে ৮০ হাজার কোটি টাকা আদালতের নিষেধাজ্ঞা নিয়ে আটকে রাখা হয়েছে। আর অবলুপ্ত ঋণের পরিমাণ ৩০ হাজার কোটি টাকা। সে হিসেবে বর্তমানে প্রকৃত খেলাপী ঋণের পরিমাণ ১ লাখ ১০ হাজার কোটি টাকা।


মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক রিট আবেদনে হাইকোর্ট গত ১৩ ফেব্রুারি এক আদেশে ঋণখেলাপির তালিকা দাখিলের জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি নির্দেশ দেয়। একই সঙ্গে রুলও জারি করে। রুলে আর্থিক খাতে অনিয়ম, দুর্নীতি, অব্যবস্থাপনা বন্ধে কমিশন গঠনের কেন নির্দেশ দেয়া হবে না এবং এই কমিশনের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com