শিরোনাম
আবারো পেছাল নাইকো মামলার শুনানি
প্রকাশ : ১৯ মে ২০১৯, ১২:৩৫
আবারো পেছাল নাইকো মামলার শুনানি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আবারো পেছাল নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অসুস্থ হয়ে হাসপাতালে থাকায় আগামী ৩০ মে এ মামলার শুনানির দিন ধার্য করা হয়েছে।


রবিবার ঢাকার কেরানীগঞ্জ কারাগারের পাশে দ্বিতীয় ভবনের অস্থায়ী বিশেষ জজ-৯ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান এ আদেশ দেন।


খালেদা জিয়ার আইনজীবীরা অভিযোগ গঠনের শুনানি পেছানোর আবেদনে বলেন, খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ। তিনি হাসপাতালের চিকিৎসাধীন রয়েছেন। এই অবস্থায় শুনানিতে হাজির হওয়া তার পক্ষে সম্ভব নয়।


এরপর বিচারক আবেদন মঞ্জুর করে পরবর্তী শুনানির জন্য নতুন এ দিন ধার্য করেন।


তবে এর আগে মামলার অন্যতম আসামি বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদসহ অন্য আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি শেষ হয়।


১২ ফেব্রুয়ারি খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো না জানিয়ে তার চিকিৎসার জন্য আবেদন জানান তার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার। এরপর ১ এপ্রিল খালেদা জিয়াকে কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হাসপাতালে নেয়া হয়। এখনো তিনি সেখানে চিকিৎধীন রয়েছেন।


কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে ২০০৭ সালে তেজগাঁও থানায় মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।


পরের বছর ৫ মে ওই মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।


মামলার অন্য আসামিরা হলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন, তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সাংসদ এমএএইচ সেলিম এবং নাইকোর দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।


বিবার্তা/মেহেদী/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com