শিরোনাম
ভূমি সচিবের বিরুদ্ধে কেন ব্যবস্থা নয়, জানতে চান হাইকোর্ট
প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২০, ১১:২১
ভূমি সচিবের বিরুদ্ধে কেন ব্যবস্থা নয়, জানতে চান হাইকোর্ট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারীর বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ভূমি সচিবের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) কী ব্যবস্থা নিয়েছে, তা আগামী ৪৫ দিনের মধ্যে জানাতে বলা হয়েছে।


বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জামিউল হক ফয়সাল। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী একেএম ফজলুল হক। আর রাষ্ট্র পক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মো. সারোয়ার হোসেন বাপ্পি।


আইনজীবী জামিউল হক ফয়সাল বলেন, আদালত কোন ক্ষমতা বলে ভূমি সচিব মাকছুদুল রহমান পাটওয়ারী পদে আছেন এবং কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না তা জনতে চেয়ে রুল জারি করেছেন। আগামী চার সপ্তাহের মধ্যে জনপ্রশাসন ও মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হবে। এছাড়া ভূমি সচিবের বিরুদ্ধে দুদক কী ব্যবস্থা নিয়েছে তা আগামী ৪৫ দিনের মধ্যে জানাতে বলেছে আদালত। এ বিষয়ে দুদক ৪৫ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করবে।


দুদকের আইনজীবী বলেন, ভূমি সচিব গাড়ি ব্যবহারের ক্ষেত্রে একাধিক দুর্নীতির আশ্রয় নেন। তিনি প্রাধিকারের বাইরে স্ত্রী-সন্তানের জন্য মন্ত্রণালয় ও মাঠ প্রশাসনের অতিরিক্ত দুটি দামি গাড়ি ব্যবহার করছেন। ঋণ সুবিধায় গাড়ি কিনলেও প্রজ্ঞাপনের শর্ত লঙ্ঘন করে তুলে নেন রক্ষণাবেক্ষণ ভাতার পুরো ৫০ হাজার টাকা।


গত ২২ অক্টোবর একটি পত্রিকা ও একটি টেলিভিনে ভূমি সচিবের গাড়ি ব্যবহার সংত্রান্ত দুর্নীতির সংবাদ প্রকাশের পর হাবিবুর রহমানের নামের এক ব্যক্তি ভূমি সচিব মাকছুদুর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য হাইকোর্টে রিট করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com