শিরোনাম
ফেসবুকে রাস্ট্রবিরোধী স্ট্যাটাস, যুবদল ও শিবিরের ৪ নেতার বিরুদ্ধে মামলা
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২০, ১৩:০২
ফেসবুকে রাস্ট্রবিরোধী স্ট্যাটাস, যুবদল ও শিবিরের ৪ নেতার বিরুদ্ধে মামলা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রাস্ট্র ও সরকার বিরোধী বিভ্রান্তিকর, গুজব ও মিথ্যা স্ট্যাটাস দেয়ায় যুবদল ও শিবিরের ৪ নেতার বিরুদ্ধে মামলা হয়েছে।


নরসিংদীর বিজ্ঞ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১ম আদালতে (২৯ ডিসেম্বর) এ মামলা দায়ের করেন বিশিষ্ট আইনজীবী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ কামাল হোসেন শিকদার। সি, আর মামলা নং ৩৭৬/২০২০। বিজ্ঞ বিচারক শারমিন আক্তার পিংকি মামলাটি গ্রহণ করে পলাশ থানার ওসিকে তদন্তের নিদেশ দেন।


দঃ বিধির ৪৯৯/৫০৬/৩৪ ধারায় করা মামলার আসামিরা হলেন, নরসিংদী জেলার পলাশ থানার চরনগরদী গ্রামের আব্দুল আজিজের পুত্র যুবদল নেতা শরীফ রানা (https://www.facebook.com/sharif.rana.14 এবং নিউমেরিক আইডি=100001804565051),


ঢাকা জেলার আব্দুর রহমানের পুত্র জামায়াত শিবির নেতা আল আমিন (বাসা ৮০, পশ্চিম ধোলাইপাড়, গেন্ডারিয়া, শ্যামপুর) https://www.facebook.com/alamin.rana.79 এবং নিউমেরিক আইডি 100001071551221,


কুমিল্লা জেলার মনোহরগঞ্জ থানার হাতিমারা গ্রামের মরহুম মাওলানা জালাল আহমেদের পুত্র শিবির নেতা মোহাম্মদ মাসুদুল হাসান https://www.facebook.com/mohammadmasudul.hasan.5 এবং নিউমেরিক আইডি 100000417258544) ও


সিলেট জেলার ওসমানী নগর থানার ছোট ধিরারাই নতুন বাজার গ্রামের মো. ইলিয়াছুর রহমানের পুত্র শিবির নেতা ও সাংবাদিক জোবায়ের আহমেদ https://www.facebook.com/AhmedJB07 এবং নিউমেরিক আইডি 100013267869938।


মামলার বিবরনে বলা হয়, ওই ৪ ব্যাক্তি ফেসবুক ইউজার আইডি লিংক থেকে দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বংগবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রী, সচিব, বিচার বিভাগ, সেনাবাহিনী, পুলিশ বাহিনী, র‍্যাবসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যাক্তির বিরুদ্ধে সুপরিকল্পিতভাবে আক্রমন করে স্ট্যাটাস দিয়ে আসছে। তারা আওয়ামী লীগ সরকারের উন্নয়নমূলক নানা কর্মকান্ডকে কটাক্ষ করে বিভ্রান্তমূলক তথ্য সরবরাহ ও গুজব রটাচ্ছে। এমনকি সেনা, পুলিশ ও র‍্যাব বাহিনীর সন্মান ক্ষুন্ন করার মত বিভ্রান্তমুলক তথ্য প্রদান করে আসছে। তাদের এসব পোস্টের কারণে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে, সরকারের প্রতি নেতিবাচক ধারণার প্রভাব পড়ছে। মামলার সংগে আসামিদের ফেসবুক স্ট্যাটাসের স্ক্রিনশট সংযুক্ত করা হয়েছে।


এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সাইবার ক্রাইম) ইউনিট সুত্রে জানা যায়, এরইমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও অপপ্রচার সৃষ্টিকারী এক হাজারেরও বেশি আইডি চিহ্নিত করা হয়েছে। যাদের নাম ঠিকানা এয়ারপোর্টগুলোতে দেয়া হয়েছে।সরকারের উচ্চ পযার্য় ও আদালতের নিদেশ অনুযায়ী এরা দেশ থেকে বিদেশ যেতে গেলে এবং বিদেশ থেকে দেশে ফিরলে বিমানবন্দরেই গ্রেফতার হবেন। এরইমধ্যে ৩৫ মামলায় ৪৪ জনকে গ্রেফতারও করা হয়েছে।


এ প্রসঙ্গে সাইবার ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার নাজমুল ইসলাম বলেন, স্বাধীন মতপ্রকাশকে অবশ্যই সম্মানের সঙ্গে দেখা হয়। কিন্তু সরকার, রাষ্ট্রসহ খ্যাতনামা প্রতিষ্ঠান ও ব্যাক্তির বিরুদ্ধে মিথ্যা তথ্য এবং অপপ্রচার চালিয়ে জনমনে বিভ্রান্ত সৃষ্টিকারিদের গ্রেফতার ও কঠোর শাস্তি দিতে সুপরিকল্পিত নানা পদক্ষেপ নেয়া হয়েছে।


এর আগে স্বরাষ্ট মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মিডিয়াকে বলেন, অপপ্রচারকারিদের ছাড় নয়, বরং তারা আইনের মুখোমুখি হবে। এজন্য আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী সব স্তরে কাজ করছে।


বিবার্তা/খলিল/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com