ইডেনের অধ্যক্ষ হত্যা মামলার রায় আজ
প্রকাশ : ০৪ অক্টোবর ২০২০, ১১:০১
ইডেনের অধ্যক্ষ হত্যা মামলার রায় আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর ইডেন মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ মাহফুজা চৌধুরী পারভীনকে শ্বাসরোধ করে হত্যার অভিযোগে করা মামলার রায় আজ ঘোষণা করা হবে।


রবিবার (৪ অক্টোবর) দুপুর ১টায় ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ রায় ঘোষণা করবেন।


মাহফুজা চৌধুরীর স্বামী ইসমত কাদির গামা বলেন, রবিবার আদালত মামলাটির রায় ঘোষণা করবেন। আসামিদের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড প্রত্যাশা করছি। যেন পরবর্তীতে আর কোনো গৃহকর্মী এ ধরনের ঘটনা ঘটানোর সাহস না পায়। এদিকে স্ত্রীকে হারিয়ে অনেকটা একাকিত্ব সময় কাটছে ইসমত কাদির গামার। অসুস্থ থাকায় রায় শুনতে আদালতে যেতে পারবেন না বলে জানান তিনি।


সংশ্লিষ্ট আদালতের স্পেশাল পাবলিক প্রসিকিউটর আবু আব্দুল্লাহ ভূঞা বলেন, রাষ্ট্রপক্ষ আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছে। আশা করছি, আসামিদের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড হবে। দৃষ্টান্তমূলক সাজা হলে পরবর্তীতে কোনো ব্যক্তি পূর্ব পরিকল্পনা করে নাম-ঠিকানা গোপন করে বাসায় কাজের কথা বলে ডাকাতি বা খুন করার সাহস পাবে না। এ ধরনের অপরাধীদের জন্য এটা একটা বার্তা হবে।


আসামিপক্ষের আইনজীবী মতিউর রহমান প্রত্যশা করছেন আসামিরা খালাস পাবেন। তিনি বলেন, ‘বাড়িটি ডুপ্লেক্স। কোনো কাজের লোক ম্যাডামের রুমে ঢুকে তাকে খুন করবে এমন সাহস তাদের নেই। রাষ্ট্রপক্ষ আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারেনি। সাক্ষী-জেরার মাধ্যমে প্রমাণ করতে পেরেছি তারা দোষী না। তারা যে খুন করেছেন কেউ দেখেননি। আশা করছি তারা খালাস পাবেন।’


প্রসঙ্গত, গত বছর ১১ ফেব্রুয়ারি রাজধানী এলিফেন্ট রোডের নিজ বাসায় সুকন্যা টাওয়ারে খুন হন মাহফুজা চৌধুরী। এ ঘটনায় নিহতের স্বামী ইসমত কাদির গামা মামলা দায়ের করেন। গৃহকর্মী রিতা আক্তার ওরফে স্বপনা ও রুমা ওরফে রেশমা এবং দুই গৃহকর্মীর যোগানদাতা রুনু বেগমকে গ্রেপ্তারের পর রিমান্ডে নেয় পুলিশ। স্বপনা এবং রেশমা হত্যার দায় স্বীকার করে জবানবন্দি দেন।


গত বছর ২১ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা নিউ মার্কেট থানার এসআই আলমগীর হোসেন মজুমদার দুই গৃহকর্মীকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। রুনু বেগমের বিরুদ্ধে অভিযোগ না পাওয়ায় তাকে অব্যাহতির আবেদন করেন তদন্ত কর্মকর্তা।


গত ৯ ফেব্রুয়ারি দুই আসামির বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু করেন আদালত। গত ২৪ সেপ্টেম্বর মামলাটিতে সাক্ষ্য গ্রহণ শেষ হয়। চার্জশিটভূক্ত ৩৪ জন সাক্ষীর মধ্যে ২৭ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়। ২৭ সেপ্টেম্বর আত্মপক্ষ শুনানিতে দুই গৃহকর্মী নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার প্রার্থনা করেন। গত ৩০ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষ এবং আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ৪ অক্টোবর রায়ের তারিখ ধার্য করেন আদালত।


মামলার আসামি রিতা আক্তার ওরফে স্বপনা ও রুমা ওরফে রেশমা কারাগারে আছেন।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com