ঢাকা ওয়াসার এমডির পুনঃনিয়োগ, প্রক্রিয়া চ্যালেঞ্জ করে রিট
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৫:২০
ঢাকা ওয়াসার এমডির পুনঃনিয়োগ, প্রক্রিয়া চ্যালেঞ্জ করে রিট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা ওয়াসার বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানের একই পদে পুনঃনিয়োগ পেতে যাওয়ার প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।


বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) পানি উন্নয়ন বোর্ডের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী খন্দকার মনজুর মোরসেদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদনটি করেন।


কার্যতালিকায় আসলে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চে এর ওপর শুনানি হবে বলে জানান ব্যারিস্টার তানভীর আহমেদ।


গত ২০০৯ সালে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রথম নিয়োগ পান তাকসিম এ খান। এরপর চার দফায় তার পদে থাকার মেয়াদ বাড়ে। আগামী ১৪ অক্টোবর পঞ্চমবারের মতো তার পদে থাকার মেয়াদ শেষ হচ্ছে।


গত ১৭ সেপ্টেম্বর এক নোটিশে ১৯ সেপ্টেম্বর বিশেষ বোর্ড সভার (জুম মিটিং) আয়োজন করা হয়। সভার একমাত্র আলোচ্য বিষয় ছিল আরো তিন বছরের জন্য তাকসিম এ খানকে নিয়োগ দিতে মন্ত্রণালয়ে প্রস্তাব ও সুপারিশ পাঠানো।


সভায় তাকসিম এ খানসহ নয়জন অংশ নেন। সভায় ঢাকা ওয়াসার এমডি হিসেবে তাকসিম এ খানের মেয়াদ আরও তিন বছর বাড়ানোর প্রস্তাব ও সুপারিশ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয় অনুমোদন দিলে ষষ্ঠবারের মতো এ পদে নিয়োগ পেতে যাচ্ছেন তাকসিম এ খান।


ব্যারিস্টার তানভীর আহমেদ বলেন, ‘যে প্রক্রিয়ায় তাকসিম এ খান নিয়োগ পেতে যাচ্ছেন তার পুরোটাই বেআইনি। পুরো প্রক্রিয়াটিকে চ্যালেঞ্জ করেছি।’


তিনি জানান, সংবিধানের ২৯ (১) অনুচ্ছেদ অনুযায়ী সরকারি নিয়োগের ক্ষেত্রে সমানাধিকার থাকবে। কিন্তু এখানে সমানাধিকার প্রতিষ্ঠিত হয়নি। এছাড়া ওয়াসার সভা ডাকতে পারেন কেবল চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান। কিন্তু এ দুই পদে বর্তমানে কেউ নেই। এখন যে সভাটি হয়েছে সেটির আইনগত বৈধতার প্রশ্ন উঠেছে।


সুপ্রিম কোর্টের আরো জানান, ওয়াসার প্রজ্ঞাপনে বলা আছে, বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ দিতে হবে। কিন্তু এখানে এ বিধানটিও মানা হয়নি। এছাড়া এমডি নিয়োগের জন্য একটি যাচাই-বাছাই কমিটি থাকতে হবে। এরপর বোর্ডে থেকে মন্ত্রণালয়ে সুপারিশ যাবে। এর কিছুই এ নিয়োগের ক্ষেত্রে প্রতিপালিত হয়নি।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com