শিরোনাম
সিপিবি’র সমাবেশে বোমা হামালা মামলার রায় আজ
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ১০:০৪
সিপিবি’র সমাবেশে বোমা হামালা মামলার রায় আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সিপিবির সমাবেশে বোমা হামলা ও হত্যার ঘটনায় করা মামলার রায় আজ। ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক রবিউল আলম এ রায় ঘোষণা করবেন। ১৯ বছর আগে পল্টনে সিপিবির সমাবেশে বোমা হামলায় ৫ জন নিহত হয়েছিলেন।


এ বিষয়ে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু বলেন, সিপিবির সমাবেশে বোমা হামলার মামলায় ১২ আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে আমরা সক্ষম হয়েছি। তাদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড চাচ্ছি। আশা করি, আদালত সব আসামির মৃত্যুদণ্ডের আদেশ দেবেন।


তবে আসামিপক্ষের আইনজীবী মাইনউদ্দিন বলেন, আসামিরা নির্দোষ। সাক্ষ্য-প্রমাণে আমরা প্রমাণ করতে সক্ষম হয়েছি যে আসামিরা নির্দোষ। আমরা আসামিদের খালাস দাবি করছি।


আসামিরা হলেন- হুজি নেতা মুফতি আব্দুল হান্নান, হুজি সদস্য মুফতি মঈন উদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মো. মশিউর রহমান, জাহাঙ্গীর আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আব্দুল হাই, মুফতি শফিকুর রহমান, রফিকুল ইসলাম মিরাজ ও নূর ইসলাম। আসামিদের মধ্যে জঙ্গি নেতা মুফতি আবদুল হান্নানের ফাঁসি কার্যকর হয়েছে অন্য মামলায়। আর শেষের ৭ জন পলাতক।


এদিকে পল্টন ময়দানে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) মহাসমাবেশে বোমা হামলা ও হত্যাকাণ্ডের ১৯তম বার্ষিকী আজ ২০ জানুয়ারি। এ উপলক্ষে সিপিবিসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি নিয়েছে। সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং সাধারণ সম্পাদক মো. শাহ আলম এক বিবৃতিতে সেদিনের হামলায় শহীদ পার্টি সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ওই হত্যাকাণ্ডের দ্রুত বিচার দাবি করেছেন।


সংশ্লিষ্ট সূত্র মতে, ২০০১ সালের ২০ জানুয়ারি রাজধানীর পল্টন ময়দানে সিপিবির সমাবেশে ভয়াবহ বোমা হামলায় ঘটনাস্থলেই নিহত হয়েছিলেন খুলনার বটিয়াঘাটা উপজেলার সিপিবি নেতা হিমাংশু মণ্ডল, রূপসা উপজেলার সিপিবি নেতা ও দাদা ম্যাচ ফ্যাক্টরির শ্রমিক নেতা আব্দুল মজিদ, ঢাকার লতিফ বাওয়ানি জুটমিলের শ্রমিক নেতা আবুল হাসেম ও মাদারীপুরের নেতা মোক্তার হোসেন। ওই ঘটনায় আহত খুলনা বিএল কলেজের ছাত্র ইউনিয়ন নেতা বিপ্রদাস রায় ঢাকা বক্ষব্যাধি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সে বছরের ২ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন। বোমা হামলায় শতাধিক নেতাকর্মী আহত হন।


‘পল্টন শহীদদের’ স্মরণে আজ সোমবার সারা দেশে সিপিবির পক্ষ থেকে কর্মসূচি নেওয়া হয়েছে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত অস্থায়ী বেদিতে পুষ্পমাল্য অর্পণ ও সংক্ষিপ্ত সমাবেশ হবে।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com