থাইল্যান্ড সীমান্তবর্তী মিয়ানমারের মায়াবতি শহর বিদ্রোহীদের দখলে
প্রকাশ : ১১ এপ্রিল ২০২৪, ২০:৩৩
থাইল্যান্ড সীমান্তবর্তী মিয়ানমারের মায়াবতি শহর বিদ্রোহীদের দখলে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফের বড় ধরনের ধাক্কা খেল মিয়ানমারের সেনাবাহিনী। কয়েক সপ্তাহের তুমুল লড়াই শেষে থাইল্যান্ড সীমান্তবর্তী মিয়ানমারের মায়াবতি শহরের পরিপূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে বিদ্রোহীরা। জান্তাবিরোধী হামলার পর বৃহস্পতিবার সেখান থেকে প্রায় ২০০ সেনাসদস্য একটি সেতু দিয়ে থাইল্যান্ডে পালিয়েছে।


১১ এপ্রিল, বৃহস্পতিবার সাংবাদিকদের কাছে এ তথ্য জানিয়েছেন ক্ষমতাসীন জান্তাবিরোধী রাজনৈতিক জোট ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের (নাগ) মুখপাত্র কিয়াও জাও।


কিয়াও জানান, কারেন প্রদেশভিত্তিক বিদ্রোহী গোষ্ঠী কারেন ন্যাশনাল ইউনিটির (কেএনইউ) নেতৃত্বাধীন একটি যোদ্ধা বাহিনী বুধবার থাইল্যান্ডের সীমান্তবর্তী মায়াবতি শহরের প্রধান সামরিক ঘাঁটি দখল করেছে। ঘাঁটিটি দখলের সময় সেখানে ২০০ জন সেনা সদস্য ও কর্মকর্তা ছিল। সবাই পিছু হটেছেন।


একটি সামরিক বাহিনী শাসিত দেশ মিয়ানমারে সরকারি প্রশাসন নিয়ন্ত্রণ করেন সামরিক কর্মকর্তারা। তাই মায়াবতির প্রধান সামরিক ঘাঁটি দখলের অর্থ প্রকারান্তরে শহরটিরই দখল নেওয়া।


কিয়াও আরও জানিয়েছেন, কেএনইউ’র নেতৃত্বে যে বাহিনী সামরিক ঘাঁটি দখল করেছে, সেখানে কেএনইউ ছাড়াও অন্যান্য জান্তাবিরোধী গোষ্ঠীর সদস্যরা ছিলেন।


জান্তাবিরোধী জোটের জন্য এই বিজয় কৌশলগতভাবে বেশ গুরুত্বপূর্ণ। কারণ মায়াবতি শহরের সীমান্তের ওপারেই থাই শহর মায়ে সোট। এর আগে বাংলাদেশ, চীন এবং ভারতের সীমান্তবর্তী শহরগুলোর দখল নিলেও এই প্রথম থাইল্যান্ডের সীমান্তবর্তী কোনো শহরের পূর্ণ দখল নিলো নাগ।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com