ঈদের জামাতে আল আকসায় হাজার হাজার মুসল্লি
প্রকাশ : ১০ এপ্রিল ২০২৪, ১৫:০৬
ঈদের জামাতে আল আকসায় হাজার হাজার মুসল্লি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের বেশিরভাগ দেশের মতো ফিলিস্তিনেও উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেমের মসজিদুল আকসায় পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে।


তবে অন্যান্য সব দেশে ঈদ উৎসবে পরিণত হলেও ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় সেটি অবাস্তব। ঈদের রাতেও ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন অন্তত ১৪ জন। স্বজনদের দাফনের মাধ্যমে গাজায় কাটছে ঈদ। ইসরায়েলি দখলদার বাহিনীর কড়া বিধি-নিষেধের মধ্যে ঈদের নামাজে আল আকসা মসজিদে সমবেত হন হাজার হাজার মুসলিম।


১০ এপ্রিল, বুধবার সকালে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে বৃষ্টিমুখর পরিবেশে তারা নামাজ আদায় করেন।


জেরুজালেমের ইসলামিক ওয়াকফ বিভাগ জানায়, মসজিদুল আকসায় ৬০ হাজারের বেশি মুসল্লি ঈদের জামাতে অংশ নিয়েছেন। ভোরবেলা থেকে মুসল্লিদের আগমন শুরু হয়।


অবশ্য ইসলায়েলি পুলিশ অনেক মুসল্লিকে মসজিদে প্রবেশ করতে দেয়নি। তারা জেরুজালেমের বিভিন্ন সড়কে নামাজ আদায় করেন। ঈদের নামাজ আদায়ের পর স্বজনদের কবর জিয়ারত করতে আশপাশের কবরস্থানে যান।


ঈদুল ফিতরের প্রাক্কালে নুসিরাত ক্যাম্পে ইসরায়েলি হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছে। যাদের বেশিরভাগই শিশু। ইসরায়েলের গণহত্যা থেকে ছয় মাস বেঁচে থাকা গাজার বাসিন্দা আবুবকর বলেন, এবার ঈদ হবে আমাদের আরও প্রিয়জনকে কবর দেয়ার মধ্য দিয়ে।


আবুবকর বলেন, অপুষ্টির কারণে আরও বেশি মানুষ মারা যাচ্ছে, আরও বেশি যুদ্ধে আহত হচ্ছে। প্রতিদিন আরও বেশি লোক মারা যাচ্ছে।পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।


তিনি বলেন, বাড়িতে বোমা ফেলা হচ্ছে, জায়গায় জায়গায় আঘাত করা হচ্ছে। রাফায় স্থল আক্রমণ করা হতে পারে এ নিয়ে মানুষ আতঙ্কে রয়েছে।


মধ্য গাজার ফিলিস্তিনি যুবক জানান, এবারের ঈদের কোনো মানে নেই। তার কথায়, এটা শুধু দুঃখের। এটা শুধুই অন্ধকারাচ্ছন্ন এবং বিষাদময়। আমরা উদযাপন করতে পারি এমন কিছু নেই।


এরপরও আবুবকররা আশা দেখছেন যে, এই ভয়ঙ্কর যুদ্ধের অবসান হবে।


জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ঈদুল ফিতরের বার্ষিক শুভেচ্ছায় গাজা এবং অন্যত্র মুসলমানদের উপর সহিংসতার জন্য দুঃখ প্রকাশ করেছেন।


সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে তিনি বলেন, আমার হৃদয় ভেঙ্গে গেছে যে গাজা, সুদান এবং আরও অনেক জায়গায়, সংঘাত ও ক্ষুধার কারণে মুসলিমরা সঠিকভাবে ঈদ উদযাপন করতে পারবে না।


গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের নির্বিচারে হামলায় ৩৩ হাজার ২০৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের বেশিরভাগই নারী ও শিশু। এখনও ধ্বংসস্তুপের নিচে আটকে রয়েছে অন্তত ৮ হাজার মানুষ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com