লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ কমান্ডার নিহত
প্রকাশ : ০৯ এপ্রিল ২০২৪, ১০:৩৯
লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ কমান্ডার নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লেবাননে ইসরায়েলি হামলায় ইরানপন্থি শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ-এর একজন কমান্ডার নিহত হয়েছেন। রবিবার (৭ এপ্রিল) দিবাগত রাতে এই হামলা হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।


স্থানীয় সময় সোমবার (৮ মার্চ) ইসরায়েলের সামরিক বাহিনীর বরাতে এ কথা জানিয়েছে একাধিক সংবাদমাধ্যম।


ইসরায়েল ও ইরানপন্থি শিয়া সশস্ত্র গোষ্ঠীটির মধ্যে আন্তঃসীমান্ত সহিংসতা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে রাতে এই হামলা চালানো হয়।


এক বিবৃতিতে ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, দক্ষিণ লেবাননের সুলতানিয়ায় বিমান হামলায় হিজবুল্লাহ গোষ্ঠী অভিজাত রাদওয়ান বাহিনীর কমান্ডার আলি আহমদ হুসেইনকে হত্যা করা হয়েছে। দক্ষিণ লেবাননের আস-সুলতানিয়ায় এলাকায় ইসরায়েলি বিমান হামলায় তিনি নিহত হন।


গত কয়েক মাস ধরে ইসরায়েলি স্থাপনায় হামলার জন্য নিহত কমান্ডারকে দায়ী করেছে ইসরায়েল।


ইসরায়েলি বাহিনী অভিযোগ করে বলেছে, আলি আহমদ হুসেইনসাম্প্রতিক মাসগুলোতে ইসরাইলকে টার্গেট করে হামলা চালিয়ে আসছিল। এ হামলায় আরও অন্তত দুজন নিহত হয়েছেন।


হিজবুল্লাহর পক্ষ থেকে বলা হয়েছে, আলি আহমদ হুসেইন যার ডাক নাম আব্বাস জাফর তিনি নিহত হয়েছেন। তবে কখন কোথায় তিনি নিহত হয়েছেন সে সম্পর্কে হিজবুল্লাহর পক্ষ থেকে কিছু বলা হয়নি। এছাড়া গোষ্ঠীতে তার অবস্থান সম্পর্কেও কিছু বলা হয়নি।


গত ৮ অক্টোবর থেকে লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরায়েলের সঙ্গে গোলা বিনিময় করে আসছে হিজবুল্লাহ গোষ্ঠী। গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের প্রতিবাদে ও ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে ইসরায়েলি ভূখণ্ডে নিয়মিত রকেট হামলা চালাচ্ছে গোষ্ঠীটি। ইসরাইলও লেবাননে হিজবুল্লাহর অবস্থানে পাল্টা হামলা চালিয়ে আসছে।


ইসরায়েলি গোলাবর্ষণে প্রায় ২৭০ হিজবুল্লাহ যোদ্ধা ও ৫০ বেসামরিক নিহত হয়েছেন। দক্ষিণ লেবাননে বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ৯০ হাজার মানুষ। অপরদিকে, ইসরায়েলের উত্তর সীমান্তে প্রায় ৬০ হাজার বাসিন্দা ঘরবাড়ি ছেড়েছেন। হিজবুল্লাহর হামলায় ১৮জন সেনা ও বেসামরিক নিহত হয়েছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com