বিরল সূর্যগ্রহণ দেখতে জড়ো হবে ১০ লাখ মানুষ, জরুরি অবস্থা জারি
প্রকাশ : ৩১ মার্চ ২০২৪, ১৭:৫১
বিরল সূর্যগ্রহণ দেখতে জড়ো হবে ১০ লাখ মানুষ, জরুরি অবস্থা জারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এপ্রিলের শুরুতে হতে চলেছে বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। পৃথিবীর পশ্চিম গোলার্ধের বেশ কিছু এলাকা থেকে স্পষ্ট দেখা যাবে এই সূর্যগ্রহণ। বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতের সামনে ১০ লাখেরও বেশি মানুষ জড়ো হতে পারেন। কানাডার অন্টারিয়োর নায়াগ্রা প্রদেশে পর্যটকের ভিড় সামলাতে জরুরি অবস্থা ঘোষণা করেছে প্রশাসন।


কানাডার নায়াগ্রা জলপ্রপাতের সামনে থেকে সূর্যগ্রহণ অত্যন্ত স্পষ্ট দেখা যায়। ন্যাশানাল জিয়োগ্রাফির পক্ষ থেকেও জানানো হয়েছে, নায়াগ্রা জলপ্রপাত যে কোনও সূর্যগ্রহণ দেখার অন্যতম সেরা স্থান। আগামী ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দিন। তার আগে থেকেই নায়াগ্রায় ভিড় জমাতে শুরু করেছেন পর্যটকরা। আগ্রহীরা সূর্যগ্রহণ দেখতে কয়েক দিন আগে থেকেই সেখানে পৌঁছেছেন। অনেকে আবার নায়াগ্রা যাওয়ার টিকিটও কেটে রেখেছেন।


নায়াগ্রার প্রশাসন জানিয়েছে, ৮ এপ্রিল সূর্যগ্রহণ দেখতে জলপ্রপাতের সামনে ১০ লক্ষের বেশি মানুষ জড়ো হতে পারেন। তাই ভিড় সামলাতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।


৮ তারিখের সূর্যগ্রহণের বিশেষত্ব হল এর স্থায়িত্ব। এটি দীর্ঘক্ষণ স্থায়ী হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। গত ৫০ বছরের মধ্যে এই গ্রহণ হবে দীর্ঘতম। পৃথিবী, চাঁদ এবং সূর্য যখন এক সারিতে চলে আসে এবং পৃথিবী ও সূর্যের মাঝে চাঁদ অবস্থান করে, তখন গ্রহণ হয়। চাঁদের অবস্থান অনুযায়ী গ্রহণের ধরন নির্ভর করে। চাঁদের ছায়ায় সূর্য পুরোপুরি ঢেকে গেলে তাকে পূর্ণগ্রাস গ্রহণ বলা হয়। আগামী ৮ এপ্রিল সেই পূর্ণগ্রাস গ্রহণ হতে চলেছে। ওই দিন বেশ কিছুক্ষণ সূর্যের আলো সম্পূর্ণ ঢেকে থাকবে। গ্রহণ দেখা যাবে আমেরিকা, মেক্সিকো, কানাডা-সহ প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো থেকে।


নায়াগ্রা ফল্‌স শহরের মেয়র জিম ডিয়োডাটি জানিয়েছেন, ৮ এপ্রিল শহরে নতুন নজির তৈরি হতে চলেছে। এর আগে এক দিনে এত পর্যটক ওই শহরে পা রাখেননি। ভিড়ের কারণে যানজট, মোবাইল নেটওয়ার্ক এবং জরুরি পরিষেবার চাহিদা বৃদ্ধি পেতে পারে। সে সব দিক মাথায় রেখে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে প্রশাসন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com