ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন সুবিয়ান্তো
প্রকাশ : ২১ মার্চ ২০২৪, ১৪:৪৩
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন সুবিয়ান্তো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইন্দোনেশিয়ার প্রতিরক্ষামন্ত্রী প্রাবোও সুবিয়ান্তোকে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষণা করা হয়েছে। গত মাসে বিশ্বের তৃতীয় বৃহৎ গণতন্ত্রের দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।


বুধবার (২০ মার্চ) রাতে নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ভোট গণনার ঘোষণা দেন।


সাবেক জেনারেল প্রাবোও ৫৮ দশমিক ৫৯ শতাংশ ভোট পেয়েছেন। তার বিরুদ্ধে কয়েক দশক ধরেই মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।


গত মাসে ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার পরপরই অনানুষ্ঠানিক ভোট গণনায় প্রতিরক্ষামন্ত্রী সুবিয়ান্তো এবং তার ভাইস প্রেসিডেন্ট জিবরান রাকাবুমিং রাকাকে বিজয়ী ঘোষণা করা হয়েছিল। গতকাল তাদের আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন। জিবরান রাকাবুমিং রাকা হলেন বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর বড় ছেলে।


দুই প্রতিপক্ষ জাকার্তার সাবেক গভর্নর অ্যানিস বাসওয়েদান ও মধ্য জাভার সাবেক গভর্নর গাঞ্জার প্রানোও জালিয়াতির অভিযোগ তুললেও প্রাবোও সুবিয়ান্তো ঐক্যের আহ্বান জানিয়েছেন।


ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশনের চেয়ারম্যান হাসিম আসারি গতকাল বলেন, ৯ কোটি ৬০ লাখেরও বেশি ভোট পেয়ে তাঁরা আনুষ্ঠানিকভাবে জয়ী হয়েছেন। মোট ভোটের ৫৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছেন তারা, যা প্রথম দফায় সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে যথেষ্ট। আসিয়ারি আরও বলেন, ২০ মার্চ থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।


ইন্দোনেশিয়ার নিয়ম অনুযায়ী, কোনো প্রার্থী যদি প্রথম দফায় ৫০ শতাংশ ভোট নিশ্চিত না করতে পারেন, তবে নির্বাচন দ্বিতীয় দফায় গড়ায়। তবে সুবিয়ান্তো তা এড়াতে পেরেছেন।


নির্বাচনে সুবিয়ান্তোর দুই প্রতিদ্বন্দ্বী হলেন জাকার্তার সাবেক গভর্নর আনিস বাসওয়েদান এবং সেন্ট্রাল জাভার সাবেক গভর্নর গাঞ্জার প্রানোয়ো। আনিস ২৪ দশমিক ৯ শতাংশ এবং গাঞ্জার ১৬ শতাংশের বেশি ভোট পেয়েছেন। আনিস ও গাঞ্জার দুজনই বলেছেন, নির্বাচনে অনিয়ম ও জালিয়াতি নিয়ে সাংবিধানিক আদালতে অভিযোগ জানাবেন তারা।


ইন্দোনেশিয়ায় গত মাসে প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি পার্লামেন্ট সদস্য এবং আঞ্চলিক আইনপ্রণেতা নির্বাচনের জন্যও ভোট অনুষ্ঠিত হয়। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ১৬ কোটি ৪০ লাখের বেশি মানুষ ভোট দিয়েছে। অর্থাৎ নির্বাচনে প্রায় ৮০ ভাগ ভোটার উপস্থিতি ছিল।


ভোট গণনার ঘোষণা দেওয়ার পর ৭২ বছর বয়সী প্রাবোও বলেন, যারা আমাদের ভোট দেননি, তারা আমাদের একটি সুযোগ দিন।


তিনি বলেন, আমরা প্রমাণ করব, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট জনগণের জন্য যথাসম্ভব কঠোর পরিশ্রম করবেন।


প্রাবোও অক্টোবরে প্রেসিডেন্ট জোকো উইদোদোর কাছ থেকে দায়িত্ব নেবেন।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com