‘ভ্যাকুয়াম বোমা’ হামলায় ৩০০ ইউক্রেনীয় সেনা হত্যার দাবি রাশিয়ার
প্রকাশ : ১৬ মার্চ ২০২৪, ১৭:১২
‘ভ্যাকুয়াম বোমা’ হামলায় ৩০০ ইউক্রেনীয় সেনা হত্যার দাবি রাশিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শক্তিশালী ভ্যাকুয়াম বোমা হামলা চালিয়ে ইউক্রেনের তিনশরও বেশি সেনাকে হত্যার দাবি করেছে রাশিয়া। আশপাশে থাকা অক্সিজেন শুষে নিয়ে ভয়াবহ প্রাণঘাতী এ বোমা বিস্ফোরিত হয়ে থাকে।


১৬ মার্চ, শনিবার রাশিয়ার সশস্ত্র বাহিনীর উপপ্রধান কর্নেল জেনারেল অ্যালেক্সি কিম প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুর সঙ্গে বৈঠকে তিনশরও বেশি ইউক্রেনীয় সেনাকে হত্যার তথ্য জানান। তিনি বলেন, “বায়বীয় অস্ত্রের নির্ভুল হামলায় তিনশরও বেশি সেনা নিহত হয়েছেন।”


তবে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো তার এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি।


রুশ সশস্ত্র বাহিনীর উপপ্রধান কর্নেল জেনারেল অ্যালেক্সি কিম স্পষ্ট করে জানাননি ঠিক কোথায় হামলাটি হয়েছে। তিনি শুধু বলেছেন, ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার একটি ডেপলয়মেন্ট পয়েন্ট লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।


রুশ বার্তাসংস্থা আরআইএ নভোস্তি শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, হামলায় ‘ভোলোমেট্রিক ডেটোনেশন বোমা’ ব্যবহার করার কথা জানিয়েছেন জেনারেল কিম। যা ‘ভ্যাকুয়াম বোমা’ নামে পরিচিত।


এই বোমাটি এতটাই শক্তিশালী যে এটির আঘাতে ভবন ধসে পড়ে ও মানুষের অঙ্গপ্রত্যঙ্গ উড়ে যায়। দেওয়াল বা সুড়ঙ্গও এই বোমা থেকে মানুষকে রক্ষা করতে পারে না।


ঠিক কবে এই বোমা হামলার ঘটনা ঘটেছে সেটির তারিখও উল্লেখ করা হয়নি। তবে জেনারেল কিম জানিয়েছেন শুধু মাত্র গত সপ্তাহে কার্যকর নজরদারি কার্যক্রম এবং হামলা ব্যবস্থার মাধ্যমে ইউক্রেনের সেনাদের ব্যবহৃত তিনটি আমেরিকান পেট্রিয়ট কমপ্লেক্সে, একটি ভ্যাম্পায়ার মাল্টিপল রকেট লঞ্চার, দশটিরও বেশি বিদেশি কামান এবং অস্ত্রভাণ্ডার এবং জ্বালানি ডিপো ধ্বংস করা হয়েছে।


তিনি প্রতিরক্ষামন্ত্রী সোইগুকে আরও জানিয়েছেন, রাশিয়ার উচ্চক্ষমতাসম্পন্ন অস্ত্রের কারণে ইউক্রেন এখন মানবশক্তি এবং যুদ্ধাস্ত্রের দিক দিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে।


সূত্র: সিএনএন


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com