ভারতে লোকসভা নির্বাচন শুরু ১৯ এপ্রিল, ফলাফল ৪ জুন
প্রকাশ : ১৬ মার্চ ২০২৪, ১৬:৫৮
ভারতে লোকসভা নির্বাচন শুরু ১৯ এপ্রিল, ফলাফল ৪ জুন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের জাতীয় তথা লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। এবারের নির্বাচন অনুষ্ঠিত হবে সাত ধাপে। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হবে নির্বাচন আর ভোট গণনা শুরু হবে ৪ জুন।


১৬ মার্চ, শনিবার দুপুরে নির্বাচনের তারিখ ও আচরণবিধি ঘোষণা করেন ভারতের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। গত লোকসভা ভোটের থেকে ছয় দিন পরে ঘোষণা হলো এবারের তারিখ।


খবরে বলা হয়েছে, এবারের লোকসভা নির্বাচনে দেশের ৯৭ কোটি ভোটার ভোট দেবেন। ভারতে সাড়ে ২১ কোটি তরুণ ভোটার রয়েছে, যাদের বয়স ১৮ থেকে ২৯ এর মধ্যে। ৪৮ হাজার ট্রান্সজেন্ডার ভোটদাতা রয়েছে এই লোকসভা নির্বাচনে। এবারের লোকসভা ভোটে ১০.৫ লাখ পোলিং স্টেশন থাকবে। এর মধ্যে পশ্চিমবঙ্গে ভোটার সংখ্যা ৭.৫৮ কোটি। তাদের মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৩.৮৫ কোটি এবং নারী ভোটার রয়েছে ৩.৭৩ কোটি।


২০১৯ সালে ১০ মার্চ ১৭তম লোকসভা নির্বাচনের ঘোষণা হয়। গতবার সাত দফায় অনুষ্ঠিত হয়েছিল নির্বাচন। ১১ এপ্রিল শুরু হয় ভোট এবং ২৩ মে হয় ভোট গণনা। গতবার বিজেপি পায় ৩০৩টি আসন এবং কংগ্রেস পায় ৫২টি আসন।


ভারতে এবারের লোকসভা নির্বাচনে প্রথমবার ভোট দিতে চলেছেন ১.৮ কোটি ভোটার। এদিন নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, ‘আমাদের রেজিস্টার ভোটারের সংখ্যা ৯৭ কোটি, পোলিং স্টেশন ১০.৫ লাখ। পোলিং অফিসিয়াল এবং সুরক্ষা কর্মীদের সংখ্যা ১.৪ কোটি। ইভিএম ৫৫ লাখ এবং গাড়ি ব্যবহার হবে ৪ লাখ।’


এই বারে ৪০০ সিটের বেশি জয়ের লক্ষ্য নিয়ে এগোচ্ছে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ। অন্যদিকে বিরোধী ইন্ডিয়া জোটও হুংকার দিয়েছে।


সূত্র: এনডি টিভি


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com