গুপ্তচরবৃত্তির অভিযোগ
দ. কোরিয়ার এক ব্যক্তিকে আটক করেছে রাশিয়ায়
প্রকাশ : ১২ মার্চ ২০২৪, ১৭:০২
দ. কোরিয়ার এক ব্যক্তিকে আটক করেছে রাশিয়ায়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গুপ্তচরবৃত্তির অভিযোগে দক্ষিণ কোরিয়ার এক ব্যক্তিকে গ্রেফতার করেছে রাশিয়া। সোমবার (১১ মার্চ) মস্কোর একটি আদালত তাকে আটকের মেয়াদ ১৫ জুন পর্যন্ত বাড়ানোর নির্দেশ দিয়েছে। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, গ্রেফতারকৃত সেই ব্যক্তি রাশিয়ার রাষ্ট্রীয় নিরাপত্তা সংক্রান্ত তথ্যে গুপ্তচরবৃত্তি করেছে।


সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।


রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানিয়েছে, সেই ব্যক্তিকে রাশিয়ার ভ্লাদিভোস্টক শহর থেকে গ্রেফতার করা হয়েছে এবং এখন সেই ব্যক্তি মস্কোর জেলে রয়েছে। রাশিয়ায় গুপ্তচরবৃত্তির সন্দেহে এই প্রথম কোনো দক্ষিণ কোরিয়ার নাগরিক গ্রেফতার হয়েছে।


দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ায় এখনও বিষয়টি তদন্তের মধ্যে রয়েছে এই বিষয়ে এখনই মন্তব্য করা কঠিন।


কিন্তু রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস তাদের প্রতিবেদনে নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তার উদ্ধৃত তুলে ধরে জানিয়েছে, বিদেশি গোয়েন্দা সংস্থার কাছে রাষ্ট্রীয় নিরাপত্তা বিষয়ক তথ্য দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে সেই ব্যক্তির বিরুদ্ধে।


দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম জানিয়েছে, অভিযুক্ত ব্যক্তিকে রাশিয়ান কর্তৃপক্ষ শুধু গ্রেফতার করার কথা জানিয়েছে। তবে তারা কেন সেই ব্যক্তিকে গ্রেফতার করছে সেই বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।


রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানিয়েছে, চলতি বছরের জানুয়ারিতে পূর্বাঞ্চলীয় ভ্লাদিভোস্টক শহর থেকে বায়েককে আটক করা হয়। তাকে মস্কোর লেফোরটোভো কারাগারে রাখা হয়েছে। গুপ্তচরবৃত্তির অভিযোগে এই প্রথম দক্ষিণ কোরিয়ার কোনও নাগরিককে আটক করা হলো।


নাম প্রকাশে অনিচ্ছুক তাসের এক কর্মকর্তা জানান, বিদেশি গোয়েন্দা সংস্থার কাছে রাষ্ট্রীয় গোপন তথ্য পাচারের অভিযোগে বায়েককে আটক করা হয়। তবে তার মামলা সম্পর্কে খুব কমই জানা গেছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।


এদিকে, দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, বায়েক একজন ধর্ম প্রচারক ছিলেন। চীন থেকে স্থলপথে ভ্লাদিভোস্টকে আসার কয়েকদিন পর স্ত্রীসহ আটক করা হয় তাকে। পরে তার স্ত্রীকে ছেড়ে দেয়া হয়। ধারণা করা হচ্ছে দক্ষিণ কোরিয়ায় ফিরে এসেছেন তার স্ত্রী।


দুই বছর আগে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে ধারাবাহিকভাবে বিদেশিদের আটক করে চলেছে রুশ কর্তৃপক্ষ। আটক ব্যক্তিদের মধ্যে ওয়াল স্ট্রিট জার্নালের এক রিপোর্টার ও এক আমেরিকানও রয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com