রাজস্থানে ভারতীয় যুদ্ধবিমান ‘তেজস’ বিধ্বস্ত
প্রকাশ : ১২ মার্চ ২০২৪, ১৬:৪৩
রাজস্থানে ভারতীয় যুদ্ধবিমান ‘তেজস’ বিধ্বস্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতীয় বিমানবাহিনীর একটি তেজস যুদ্ধবিমান উত্তরাঞ্চলীয় রাজ্য রাজস্থানের একটি ছাত্রাবাসের কাছে বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।


বিমান বাহিনীর কর্মকর্তাদের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার ভারতীয় বিমান বাহিনীর তেজস ফাইটার বিমান রাজস্থানের জয়সলমের জেলায় একটি ছাত্রনিবাসের কাছে বিধ্বস্ত হয়। দেশটিতে এই প্রথম কোনো তেজস যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনা ঘটলো।


ভারতে সর্বশেষ বিমান বিধ্বস্তের ঘটনা ২৩ বছর আগে ২০০১ সালে। ২০১৬ সালে দেশটির বিমান বাহিনীতে যুক্ত হয় তেজাস ফাইটার।


বিমান বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, পাইলট নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। ইতিমধ্যে এই ঘটনার তদন্ত শুরু হয়েছে বলেও জানিয়েছে তারা।


সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, রাজস্থানের একটি ছাত্রাবাসের সামনে একটি তেজস যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে পোড়ে আছে এবং তাতে আগুন জ্বলছে।


ঠিক কী কারণে যুদ্ধবিমানটি বিধ্বস্ত হলো তা জানায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।


তেজস হলো ভারতীয় বিমানবাহিনী ও ভারতীয় নৌবাহিনী হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেডের (এইচএএল) বিমা গবেষণা ও নকশা কেন্দ্রের (এআরডিসি) সহযোগিতায় নকশা করা একক ইঞ্জিন বিশিষ্ট চতুর্থ প্রজন্মের হালকা যুদ্ধবিমান। এটি লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট (এলসিএ) প্রোগ্রাম থেকে তৈরি করা হয়, যা ১৯৮০-এর দশকে ভারতের পুরাতন মিগ-২১ যুদ্ধবিমান প্রতিস্থাপনের জন্য শুরু হয়। ২০০৩ সালে এলসিএ-এর আনুষ্ঠানিক নামকরণ করা হয় ‘তেজস’।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com