মাঝ আকাশে ঘুম, বিমানের ২ পাইলট বরখাস্ত
প্রকাশ : ১১ মার্চ ২০২৪, ১৯:০৬
মাঝ আকাশে ঘুম, বিমানের ২ পাইলট বরখাস্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বড় দুর্ঘটনা থেকে বেঁচে গেল ইন্দোনেশিয়ার একটি যাত্রীবাহী উড়োজাহাজ। চলতি বছর ২৫ জানুয়ারি মাঝ আকাশে ১৫৩ যাত্রী নিয়ে ঘুমিয়ে পড়েন দুই পাইলট। প্রায় ২৮ মিনিট ঘুমান তারা। সেই সময় পথ থেকে বিচ্যুতও হয় উড়োজাহাজটি। তদন্তের পর এসব তথ্য জানিয়েছে ইন্দোনেশীয় পরিবহন মন্ত্রণালয়।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, দুজন পাইলটকেই সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।


প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি জানিয়েছে, ঘুমিয়ে পড়া ওই দুই ইতিমধ্যে পাইলটকেই সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত ২৫ জানুয়ারি সুলাওয়েসি থেকে রাজধানী জাকার্তায় যাওয়া ফ্লাইটে ঘুমিয়েছিলেন তারা। বরখাস্ত হওয়া একজন তার জমজ নবজাতকের যত্ন নিতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছিলেন বলে জানা গেছে।


পাইলটরা ঘুমিয়ে পড়লেও কোনো ক্ষতি হয়নি এয়ারবাস এ৩২০ মডেলের উড়োজাহাজটির। ১৫৩ জন যাত্রী ও ক্রুকে নিয়ে নিরাপদে অবতরণ করে।


ইন্দোনেশিয়ার পরিবহণ মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়, ৩২ বছর বয়সী পাইলট উড়োজাহাজটি উড্ডয়নের প্রায় আধা ঘণ্টা পরে তার সহযোগী পাইলটকে জানান, তার বিশ্রাম নেওয়া দরকার। তাই বিমানের নিয়ন্ত্রণ যেন সে নেয়। ২৮ বছর বয়সী সহযোগী পাইলট এতে সম্মত হয়েছিলেন। একপর্যায়ে অসাবধানতাবশত দুজনেই ঘুমিয়ে পড়েন।


বিবিসি জানিয়েছে, ওই ঘটনার মাসখানেক আগে সহযোগী পাইলটের স্ত্রী জমজ সন্তানের জন্ম দেয়। নবজাতকদের যত্ন নিতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছেন তিনি।


বাটিক এয়ার এ৩২০ উড়োজাহাজটির ককপিটের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিল জাকার্তা এয়ার ট্রাফিক কন্ট্রোল। কিন্তু, পাইলটদের সাড়া পায়নি তারা। এভাবে ২৮ মিনিট কেটে যাওয়ার পর পাইলট জেগে ওঠেন এবং দেখতে পান তার সহযোগী পাইলটও ঘুমিয়ে পড়েছেন। এরপর পাইলটরা জাকার্তা এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করে উড়োজাহাজটিকে নিরাপদে অবতরণ করেন।


ফ্লাইটটির আগে ডাক্তারি পরীক্ষায় উভয় পাইলটকেই উড়ে যাওয়ার জন্য উপযুক্ত পাওয়া গিয়েছিল। তাদের রক্তচাপ এবং হৃদস্পন্দন স্বাভাবিক ছিল। অ্যালকোহল পরীক্ষায়ও নেগেটিভ ছিলেন।


অ্যাভিয়েশন বিশেষজ্ঞ আলভিন লাই বলেন, পাইলটরা সম্পূর্ণ বিশ্রামে ছিলেন বলেই মনে হয়েছে। তবে, পরীক্ষাগুলোতে তাদের বিশ্রামের মান ভালো ছিল কি না তা নির্ধারণ করা যায়নি।


এ ঘটনায় বাটিক এয়ারকে তিরস্কার করেছে কর্তৃপক্ষ। ইন্দোনেশিয়ার এয়ার ট্রান্সপোর্টের প্রধান এম ক্রিস্টি এন্দাহ মুরনি বলেন, বাটিক এয়ারকে তাদের ক্রুদের বিশ্রামের সময় নিয়ে আরও মনোযোগী হওয়া উচিত।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com