যুক্তরাষ্ট্রের গণতন্ত্রও আজ হুমকিতে: বাইডেন
প্রকাশ : ০৮ মার্চ ২০২৪, ১২:৪০
যুক্তরাষ্ট্রের গণতন্ত্রও আজ হুমকিতে: বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে জাতির উদ্দেশে নিজের শেষ ভাষণ দিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। কৌতুক দিয়ে বক্তৃতা শুরু করার পর, নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে তীব্র ভাষায় আক্রমণ শুরু করেন তিনি। একইসঙ্গে, যুক্তরাষ্ট্রে গণতন্ত্র ‘আক্রমণের’ মুখে রয়েছে বলেও সতর্ক করেন তিনি।


নাটকীয়ভাবে ভাষণের শুরুতেই বাইডেন বলেন যে, তিনি ‘কংগ্রেসকে জাগিয়ে তুলতে এবং আমেরিকান জনগণকে বিপদের বিষয়ে সতর্ক করতে’ চান।


তিনি বলেন, ঘরে (যুক্তরাষ্ট্র) গণতন্ত্র ও স্বাধীনতা আজ আক্রমণের শিকার হয়েছে। পরিস্থিতি যা জটিল করে তুলেছে তা হলো, স্বাধীনতা ও গণতন্ত্র আজ দেশে এবং বিদেশে উভয় ক্ষেত্রেই আক্রমণের মুখে রয়েছে।


এ বক্তব্যের পরই ট্রাম্প ও তার দলের বিষয়ে কথা বলা শুরু করেন বাইডেন। বলেন, রিপাবলিকানরা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে নত হলেও , আমি মাথা নত করব না।


যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক এক মন্তব্যের কড়া সমালোচনাও করেন বাইডেন।


সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর চাঁদা দিতে ব্যর্থ সদস্যদেশে হামলা চালাতে তিনি রাশিয়াকে উৎসাহিত করবেন। ট্রাম্পের এই অবস্থানকে ‘বিপজ্জনক’ ও ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেন বাইডেন।


যদিও বক্তব্যে ট্রাম্পের নাম উল্লেখ করেননি বাইডেন। বরং বারবার তাকে ‘আমার পূর্বসূরি, একজন সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট’ হিসেবে উল্লেখ করেছেন।


বাইডেন ন্যাটো ও ইউরোপীয় নিরাপত্তার প্রতি অব্যাহত অঙ্গীকারের প্রতিশ্রুতি দিয়েছেন। বলেছেন, যদি ইউক্রেন থেকে যুক্তরাষ্ট্র দূরে চলে যায়, তাহলে ইউরোপ ঝুঁকিতে পড়বে। আমরা সরে যাব না।


এসময় মার্কিন আইনপ্রণেতাদের এক হওয়ার আহ্বান জানিয়ে, যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে রক্ষা করতে বলেন বাইডেন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com