অবশেষে ন্যাটোতে যোগ দিল সুইডেন
প্রকাশ : ০৮ মার্চ ২০২৪, ০১:৫৩
অবশেষে ন্যাটোতে যোগ দিল সুইডেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রায় দুই বছরের অপেক্ষার পর উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটের (ন্যাটো) নতুন সদস্য হিসেবে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে সুইডেন।


৭ মার্চ, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সামরিক জোটে যোগদানের প্রক্রিয়া শেষ করে দেশটি।


সিএনএন জানিয়েছে, গত দুই বছর ধরে আলাপ-আলোচনার পর ৩২তম দেশ হিসেবে ন্যাটোর সদস্যপদ পেয়েছে সুইডেন।


ন্যাটোতে যোগদানের পর সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন বলেছেন, ‘ঐক্য ও সংহতি সুইডেনের জন্য আলোকবর্তিকা হিসেবে কাজ করবে।’


মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ‘যারা অপেক্ষা করে, তারা ভালো কিছুই পায়। আমাদের প্রতিরক্ষা জোট এখন যেকোনো সময়ের চেয়ে বেশি শক্তিশালী ও বড়।’


এ বিষয়ে ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে বলেছেন, সুইডেন তাদের ‘সক্ষম সশস্ত্র বাহিনী এবং প্রথম শ্রেণির প্রতিরক্ষা শিল্প’ নিয়ে ন্যাটোতে যোগ দিয়েছে। ফলে এই জোট আরও শক্তিশালী ও নিরাপদ হয়েছে।


এর আগে, আরেক স্ক্যান্ডিনেভিয়ান দেশ ফিনল্যান্ড ৩১তম দেশ হিসেবে ন্যাটোতে যোগ দেয়। দেশ দুটির সঙ্গে রাশিয়ার ১ হাজার ৩৪০ কিলোমিটার সীমান্ত। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই তারা ন্যাটোতে যোগ দিল। মূলত, পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে রাশিয়াকে চাপে রাখার জন্য সুইডেন ও ফিনল্যান্ডের মতো দেশগুলোকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করা হচ্ছে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com