জার্মানির ন্যুরেমবার্গ শহরে গণ কবরের সন্ধান
প্রকাশ : ০৭ মার্চ ২০২৪, ২১:০৬
জার্মানির ন্যুরেমবার্গ শহরে গণ কবরের সন্ধান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এবার দক্ষিণ জার্মানির ন্যুরেমবার্গ শহরে হাজারো নারী-পুরুষের গণ কবরের সন্ধান পেয়েছেন প্রত্নতাত্ত্বিকেরা। ধারণা করা হচ্ছে ইউরোপে এযাবতকালে আবিষ্কৃত সবচেয়ে বড় গণকবর এটি।


মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, নুরেমবার্গ শহরের প্রাণকেন্দ্রে এই গণকবরটিতে প্লেগে মারা যাওয়া মানুষের এক হাজারের মতো কঙ্কাল পাওয়া গেছে। বিশেষজ্ঞদের ধারণা দেড় হাজারের বেশি মানুষকে সমাধিস্থ করা হয় এখানে।


ইতিহাস আর ঐতিহ্যের সংগ্রহশালা হিসেবে পরিচিত ইউরোপের পুরানোর শহর জার্মানির দক্ষিণাঞ্চলের ন্যুরেমবার্গে আবিষ্কৃত গণকবরে দুই হাজার বা তার বেশি মানুষের কঙ্কাল আছে বলে দাবি করছেন গবেষকরা।


শহরে নতুন আবাসিক ভবন নির্মাণের আগে মাটির পরীক্ষার সময় গণকবরের সন্ধান মেলে। এপর্যন্ত আটটি কবরের প্রতিটিতে একশটির ওপরে কঙ্কালের অস্থিত্ব শনাক্ত করা গেছে। ধারণা করা হচ্ছে প্লেগ মহামারিতে মারা যাওয়াদের দ্রুত সমাহিত করার তাগিদ থেকে ধর্মীয় আনুষ্ঠানিকতার অপেক্ষায় না থেকে গণকবর দেয়া হয়েছে।


সেখানে পাওয়া নোটের সূত্র ধরে কাছাকাছি এলাকায় আরেকটি গণকবরের সন্ধান করা হচ্ছে। নোটে উল্লেখিত তথ্য বলা হয়েছে, ১৬শ’ ৩২ থেকে ১৬শ’ ৩৩ সালের মধ্যে প্লেগ মহামারিতে মারা যাওয়াদের সেখানে গণকবর দেয়া হয়েছে।


নুরেমবার্গের হেরিটেজ সংরক্ষণের দায়িত্বে থাকা বিভাগের মেলানি ল্যাংবেইন সিএনএনকে জানান, প্লেগে আক্রান্তদের সমাধিস্থ করতে ব্যবহার করা আটটি গর্ত আবিষ্কৃত হয়েছে। প্রতিটিতে কয়েকশ মৃতদেহ রয়েছে।


ল্যাংবেইন মনে করেন এ ধরনের গণকবরের সবচেয়ে যুক্তসংগত ব্যাখ্যা, কোনো মহামারি যেমন প্লেগে এদের মৃত্যু হয়েছে।


১৪ শতক থেকে নুরেমবার্গ প্রায় প্রতি ১০ বছরে প্লেগের প্রাদুর্ভাবের শিকার হয়। এটিই এই গণকবরের তারিখ নির্ধারণ কঠিন করে তুলেছে বলে মনে করেন ল্যাংবেইন।


রেডিওকার্বন পরীক্ষায় দেখা গেছে এর মধ্যে একটি গণকবরের সময়কাল হতে পারে ১৪০০র দশক ও ১৬০০র দশকের শুরুর দিকে। যেসব আর্টিফ্যাক্ট ও ডকুমেন্ট পাওয়া গেছে ১৬৩৪ সালের প্লেগের সময়কালের তাতে দেখা যায়, এসব প্রাচীন জিনিসপত্র ১৬৩২ থেকে ১৬৩৩ সময়কালের এপিডেমিকের সময়কার। জুলিয়ান ডেকার নামের প্রত্নতত্ত্ববিদ অস্বাভাবিকভাবে এই গণকবর আবিষ্কার করেন। তিনি এর পুরোটা দেখাশোনা করছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com