পরাশক্তি হওয়ার দায়িত্ব পালন করতে পারেনি যুক্তরাষ্ট্র: পুতিন
প্রকাশ : ০৭ মার্চ ২০২৪, ১৮:৪৫
পরাশক্তি হওয়ার দায়িত্ব পালন করতে পারেনি যুক্তরাষ্ট্র: পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্নায়ুযুদ্ধ শেষ হওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের একমাত্র পরাশক্তি হওয়ার দায়িত্ব পালন করতে পারেনি বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


বুধবার (৬ মার্চ) বিশ্ব যুব উৎসবে (ডব্লিউওয়াইএফ) দেওয়া বক্তৃতায় তিনি এ কথা বলেন।


এসময় বিশ্বের বিভিন্ন সংঘাতময় ঘটনার প্রেক্ষিতে ওয়ার্ল্ড ইয়ুথ ফেস্টিভালে অংশগ্রহণকারীদের সাথে বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, যে কোন যুদ্ধ এবং যে কোন শত্রুতাই ট্র্যাজেডি। পরিস্থিতি সত্যিই খুব জটিল। চারিদিকে অনেক সমস্যা ও অনেক শত্রুতা।


তিনি আরো বলেন, আমাদের নিকট প্রতিবেশীদের সাথে আমাদের দ্বন্দ্ব চলছে। শত্রুতা চলছে। লোকজনের একে অন্যের সাথে যুদ্ধ করাটা সবসময়ই ট্র্যাজেডি। মানুষ মারা যায়, আহত হয় এবং আরো কতো কি।


গত ১ মার্চ থেকে ৭ মার্চ পর্যন্ত রুশ শহর সোচিতে এই যুব উৎসব চলে। এই উৎসবে খেলাধুলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিযোগিতা এবং প্যানেল আলোচনার জন্য রাশিয়া এবং অন্যান্য দেশের প্রায় ২০ হাজার তরুণ-তরুণী অংশ নেন।


উৎসবে অংশগ্রহণকারীদের সম্বোধন করে পুতিন বলেন, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পরে মার্কিন অভিজাতরা তাদের নতুন বিশ্ব নেতৃত্বের একচেটিয়া সুবিধা নেয়ার সুযোগ ছিল।


রুশ প্রেসিডেন্ট ভবিষ্যদ্বাণী করে বলেন, বহুমুখী বিশ্ব বিকাশের সঙ্গে সঙ্গে ইউরোপেও মৌলিক পরিবর্তন ঘটবে। পশ্চিমা বিশ্বের বর্তমান নেতৃত্ব সত্ত্বেও স্বাধীনতা এবং নিজের সার্বভৌমত্ব সুরক্ষার আকাঙ্ক্ষা এখনও রয়েছে। এটি সমগ্র ইউরোপের জন্য অনিবার্য।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com