নাইজেরিয়ায় ৪৭ নারীকে অপহরণ
প্রকাশ : ০৭ মার্চ ২০২৪, ১৪:৫০
নাইজেরিয়ায় ৪৭ নারীকে অপহরণ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর-পূর্ব নাইজেরিয়ার পশ্চিম আফ্রিকা প্রদেশে ইসলামিক স্টেট কমপক্ষে ৪৭ জন মহিলাকে অপহরণ করেছে। সেনাবাহিনীর ঘনিষ্ঠ একটি সূত্র মঙ্গলবার (৪ মার্চ) গণমাধ্যমে তথ্য নিশ্চিত করেছে।


শুক্রবার (১ মার্চ) ক্যামেরুন সীমান্তের কাছে বোর্নো রাজ্যের নাগালানে এই হামলার ঘটনা ঘটে, যেখানে মহিলারা কাঠ সংগ্রহ করছিলেন।


সিভিলিয়ান জয়েন্ট টাস্ক ফোর্সের (সিজেটিএফ) প্রধান মুহাম্মদ গনি বলেন, ‘নারীরা নাগালার আইডিপি ক্যাম্প থেকে কাঠ সংগ্রহ করতে চলে গিয়েছিল যখন তারা ঝোপের মধ্যে থামিয়েছিল এবং আইএসডব্লিউএপি সন্ত্রাসীরা কোণঠাসা করে দিয়েছিল, যারা তাদের বেশিরভাগকে নিয়ে গিয়েছিল।


সিজেটিএফ হল সশস্ত্র বেসামরিক আত্মরক্ষাকারী গোষ্ঠী যারা ইসলামিক স্টেট এবং অন্যান্য চরমপন্থি গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে নাইজেরিয়ান সশস্ত্র বাহিনীকে সমর্থন করে।


মুহাম্মদ গনি আরও বলেন, নাগালায় আমাদের পুরুষদের মতে, গ্রেফতারকৃত ৬০ জনের মধ্যে প্রায় ৪৫ জন মহিলাকে সন্ত্রাসীরা অপহরণ করেছিল। কেউ কেউ পালিয়ে আইডিপি ক্যাম্পে ফিরে এসেছে। আমরা অপহৃত মহিলাদের উদ্ধার করতে এবং অপহরণকারীদের মোকাবেলা করার জন্য সামরিক বাহিনীর সাথে কাজ করছি।


সামরিক সূত্র জানিয়েছে, শুক্রবার কয়েকজন নারীকে অপহরণ করেছে। ক্ষতিগ্রস্তদের উদ্ধার নিশ্চিত করতে এলাকায় আরও সৈন্য মোতায়েন করা হয়েছে।


উত্তর-পূর্ব নাইজেরিয়া ২০০৯ সাল থেকে চরমপন্থি গোষ্ঠী বোকো হারাম দ্বারা লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। তারপর গোষ্ঠীটি ২০১৫ সালের মার্চ মাসে ইসলামিক স্টেটের প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দেয়, নিজের নাম পরিবর্তন করে আইএসডব্লিউএপি রাখে।


২০১৬ সালে একটি নেতৃত্বের বিরোধ দুটি উপদলের উত্থানের দিকে পরিচালিত করে, একটি আইএসডব্লিউএপি হিসাবে কাজ করতে থাকে এবং অন্যটি বোকো হারামের অফিসিয়াল নাম, জামাআতু আহলিস সুন্না লিদ্দাওয়াতি ওয়াল-জিহাদে ফিরে যায়।


উভয় দলই নাইজেরিয়ায় একটি ইসলামিক ধাঁচের রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়, উত্তরে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ এবং দক্ষিণে খ্রিষ্টান সংখ্যাগরিষ্ঠ দেশ।


সরকার ও জাতিসংঘের তথ্য অনুযায়ী বোকো হারাম এবং আইএসডব্লিউএপি ৩৫,০০০-এরও বেশি মানুষকে হত্যা করেছে এবং নাইজেরিয়ায় কিন্তু প্রতিবেশী দেশ যেমন ক্যামেরুন, চাদ এবং নাইজারে প্রায় ২৭ মিলিয়ন অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তি তৈরি করেছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com